ইকোওয়াসের ‘জরুরি বৈঠক’ অনির্দিষ্টকালের জন্য স্থগিত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: পূর্ব আফ্রিকার দেশ নাইজারের অভ্যুত্থানকারী সামরিক জান্তার বিরুদ্ধে পরবর্তী পদক্ষেপ নিয়ে ঘানার রাজধানীতে বৈঠকে বসার কথা ছিল ১৫ দেশের আঞ্চলিক জোট ইকোয়াসের নেতাদের। তবে এ বৈঠকটি অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দেওয়া হয়েছে।
ইকোনমিক কমিউনিটি অব ওয়েস্ট আফ্রিকান স্টেটস (ইকোওয়াস) ‘কৌশলগত কারণ’ দেখিয়ে এই বৈঠক অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে। কিন্তু বৈঠকটি স্থগিত হয়ে যাওয়ার পর প্রশ্ন দেখা দিয়েছে সামরিক জান্তার বিরুদ্ধে অভিযান চালানো থেকে ইকোয়াস সরে এলো কিনা?
তবে নাইজারের বরখাস্তকৃত পররাষ্ট্রমন্ত্রী হাসুমি মাসুদো বলেছেন, ইকোয়াস যে সামরিক অভিযানের পরিকল্পনা করেছিল— সেটি নাইজারের মানুষের বিরুদ্ধে পূর্ণমাত্রার কোনো যুদ্ধ নয়— বরং এটি ছিল অবরুদ্ধ প্রেসিডেন্ট মোহাম্মদ বাজোমকে উদ্ধারের পরিকল্পনা।
গত ২৬ জুলাই নাইজারের সামরিক বাহিনী নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ বাজোমকে সরিয়ে ক্ষমতা দখল করে। অভ্যুত্থানে জড়িত সামরিক কর্মকর্তাদের বাজোমকে ক্ষমতায় পুনর্বহাল করতে এক সপ্তাহের সময় বেঁধে দিয়েছিল ইকোওয়াস। সময়সীমা পার হওয়ার পর সামরিক হস্তক্ষেপের ঘোষণা দেয় আঞ্চলিক জোটটি।
এদিকে প্রেসিডেন্ট প্যালেসে বন্দি মোহাম্মদ বাজোম সেখানে মানবেতর জীবন-যাপন করছেন বলে জানিয়েছেন তার মেয়ে জাজিয়া বাজোম। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, তার বাবা-মা ও ভাইকে ঠিকমতো খাবার দেওয়া হচ্ছে না এবং প্যালেসের বিদ্যুৎ সরবরাহও বন্ধ করে দেওয়া হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.