ইউরোপের নিষেধাজ্ঞার সিদ্ধান্তে বিশ্ববাজারে বাড়ল তেলের দাম

বিটিসি আন্তর্জাতিক ডেস্করাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞায় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতাদের ঐকমত্যের ফলে বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বেড়ে গেছে। বিবিসির প্রতিবেদনে আজ মঙ্গলবার এমনটি বলা হয়েছে।
অপরিশোধিত তেল ব্যারেলপ্রতি আজ মঙ্গলবার গত দুই মাসের মধ্যে সর্বোচ্চ ১২৩ মার্কিন ডলারে বিক্রি হয়েছে।
ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকেই জ্বালানির বিশ্ববাজার অস্থিতিশীল। তেল ও গ্যাসের দাম বেড়েই চলেছে। এক বছরে অপরিশোধিত তেলের দাম বেড়েছে ৭০ শতাংশেরও বেশি।
এজে বেল বিনিয়োগ পরিচালক রাস মোল্ড বলেন, ‘ইউরোপের দেশগুলোর পক্ষ থেকে রাশিয়ার তেল আমদানিতে নিষেধাজ্ঞার কারণে এসব দেশকে এখন বিকল্প খুঁজতে হবে। এ কারণে দামটা বেড়ে গেছে।’
ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর ৪০ শতাংশ প্রাকৃতিক গ্যাস এবং ২৭ শতাংশ তেল রাশিয়া থেকে আসে। এ জন্য ইইউ দেশগুলো বছরে প্রায় ৪০০ বিলিয়ন ইউরো রাশিয়াকে পরিশোধ করে থাকে।
ইউরোপে রাশিয়ার তেল গ্যাসের রপ্তানির পরিমাণ দেশভেদে কমবেশি রয়েছে। জার্মানি ও নেদারল্যান্ডস এই তালিকায় শীর্ষে রয়েছে। ২০২০ সালে রাশিয়া থেকে নেদারল্যান্ডস দৈনিক পাঁচ লাখ ৪৯ হাজার ৪০০ ব্যারেল অপরোশোধিত তেল আমদানি করেছে। জার্মানি দৈনিক পাঁচ লাখ ২৬ হাজার ৪০০ ব্যারেল, পোল্যান্ড তিন লাখ ২৮ হাজার ৪০০ ব্যারেল আর হাঙ্গেরি ৭৬ হাজার ব্যারেল তেল আমদানি করেছে।
২০২০ সালে রাশিয়া থেকে জার্মানি ৪২ দশমিক ৬ বিলিয়ন ঘন মিটার প্রাকৃতিক গ্যাস আমদানি করেছে। ইতালি আমদানি করেছে ২৯ দশমিক দুই বিলিয়ন ঘন মিটার, বেলারুশ করেছে ১৮ দশমিক ৮ বিলিয়ন ঘন মিটার আর তুরস্ক করেছে ১৬ দশমিক দুই বিলিয়ন ঘন মিটার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.