ইউরোপের আকাশে রুশ বিমান নিষিদ্ধ

বিটিসি আন্তর্জাতিক ডেস্কইউরোপীয় আকাশপথে রাশিয়াকে নিষিদ্ধ করা হয়েছে। আজ রবিবার (২৭ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ভন ডের লিয়েন এমন দাবি করেছেন।
তিনি বলেন, আমরা রুশ মালিকানাধীন, রুশ নিবন্ধিত ও রুশ নিয়ন্ত্রীত বিমান ইউরোপের আকাশে নিষিদ্ধ করতে যাচ্ছি। এসব বিমান ইউরোপে অবতরণ কিংবা আকাশ পথ দিয়ে চলাচল করতে পারবে না। রাশিয়ার প্রতিটি বিমানের জন্য আমাদের আকাশপথ বন্ধ। এতে অভিজাতদের ব্যক্তিগত মালিকানাধীন জেটও অন্তুর্ভুক্ত করা হয়েছে।
এর আগে বহু ইউরোপীয় দেশ তাদের আকাশ পথে রাশিয়াকে নিষিদ্ধের কথা জানিয়েছিল। ইউক্রেনে অস্ত্র পাঠানোর ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। ইতিহাসে এই প্রথম এমন কোনো পদক্ষেপ নিতে যাচ্ছে ইউরোপীয় জোট।
উরসুলা ভন ডের লিয়েন বলেন, এটি ইতিহাসে সন্ধিক্ষণ হয়ে থাকবে। এছাড়া রাশিয়া ও বেলারুশের বিরুদ্ধে আরও কিছু নিষেধাজ্ঞা ঘোষণার কথাও তিনি জানিয়েছেন।
এদিকে বেলারুশ থেকে ইউক্রেনে ইস্কান্দার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রী অ্যান্তন হেরাশেনকো আজ রবিবার (২৭ ফেব্রুয়ারি) এমন অভিযোগ করেছেন।
ইউক্রেন-বেলারুশের সীমান্ত শহরে মস্কোর সঙ্গে কিয়েভের বৈঠকের ঘোষণা আসার পরেই এই ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে।
এক ফেসবুক পোস্টে তিনি বলেন, মোজিরের নিকটবর্তী স্থান থেকে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। এর অর্থ হচ্ছে, তারা কিছু মানুষকে হত্যা করেছে। তাহলে আর অস্ত্র বিরতি কোথায় রইল?
ইউক্রেন ও রাশিয়ার মধ্যে আগামীকাল সোমবার বৈঠক অনুষ্ঠিত হবে। আজ রবিবার (২৭ ফেব্রুয়ারি) ইউক্রেনের উপ-স্বরাষ্ট্রমন্ত্রী ইভজেনি ইয়ানেন বলেন, স্থানীয় সময় আগামীকাল সোমবার সকালে দুই দেশের প্রতিনিধিরা বৈঠকে বসবেন।
প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো রোববার সকালের দিকে তাকে ফোন দিয়েছিলেন। এ সময়ে কোনো ধরনের পূর্বশর্ত ছাড়াই ইউক্রেন-বেলারুশের সীমান্তের প্রিপায়েত নদীর কাছে বৈঠকে বসতে রাজি হওয়ার কথা জানানো হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.