ইউক্রেন সম্পর্কে চমকপ্রদ ১২ তথ্য

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার স্থল বাহিনী বিভিন্ন দিক থেকে ইউক্রেনে আক্রমণ করেছে। ইউক্রেনের বর্ডার গার্ড সার্ভিস জানিয়েছে, ভ্লাদিমির পুতিন ঘোষণা দেওয়ার পর বড় ধরনের আক্রমণ শুরু হয়েছে। গত আট বছরে ইউক্রেনের পূর্বাঞ্চলে বিচ্ছিন্নতাবাদী রুশ-সমর্থিত বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষে দেশটি ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে। এসব সত্ত্বেও ইউক্রেন তার সুন্দর এবং বৈচিত্র্যময় ভূখণ্ড, সংস্কৃতি ও ঐতিহ্য এবং একটি ভয়ানক পারমাণবিক বিপর্যয়ের জন্য পরিচিত।
(০১). ইউরোপের বৃহত্তম দেশ:

এশিয়া এবং ইউরোপে অবস্থিত রাশিয়াকে বাদ দিলে আয়তনের দিক থেকে ইউরোপের বৃহত্তম দেশ ইউক্রেন। ইউক্রেনের মোট আয়তন ৬০৩.৫৫ বর্গ কিলোমিটার।
(০২). জনসংখ্যা:

যদিও দেশটি ইউরোপের বৃহত্তম দেশ তবুও এর জনসংখ্যা জার্মানি ও ফ্রান্সের চেয়ে কম। ৪ কোটি ৩০ লাখ মানুষ দেশটিতে বসবাস করেন।
(০৩). সাতটি বিশ্ব ঐতিহ্যবাহী স্থান:
দেশটিতে ইউনেসকো ওয়ার্ল্ড হেরিটেজ তালিকার সাতটি সেরা জায়গা রয়েছে।

(০৪). শিক্ষার হার:
বিশ্বের যে কয়েকটি দেশে সবচেয়ে শিক্ষিত মানুষের বাস, ইউক্রেন তাদের অন্যতম। প্রায় ১০০ শতাংশ মানুষই সাক্ষর জ্ঞান সম্পন্ন।
(০৫). ভুতুড়ে শহর:

সর্বকালের সবচেয়ে মারাত্মক পারমাণবিক বিপর্যয়, চেরনোবিল বিপর্যয়, ইউক্রেনে ঘটেছিল। বেশ কিছু পরিত্যক্ত আবাসস্থল রয়েছে, বিশেষ করে প্রিপিয়াট।
(০৬). টানেল অব লাভ:

দ্য টানেল অব লাভ ক্লাভেনের একটি আধা-পরিত্যক্ত রেললাইন। উত্তর-পশ্চিম ইউক্রেনে অবস্থিত এই রেললাইন পৃথিবীর অন্যতম রোমান্টিক জায়গা হিসেবে বিবেচনা করা হয়।
(০৭). বিশ্বের গভীরতম মেট্রো স্টেশন:

বিশ্বের গভীরতম পাতাল রেল স্টেশন রয়েচে ইউক্রেনে। কিভের আর্সেলেনা মেট্রো স্টেশনটি মাটি থেকে ১০৫.৫ মিটার গভীরে।
(০৮). বিশ্বের বৃহত্তম সূর্যমুখী বীজের উৎস:

ইউক্রেন বিশ্বের বৃহত্তম সূর্যমুখী বীজ উৎপাদনকারী দেশ। তারপরেই রয়েছে রাশিয়া।
(০৯). ‘ইউরোপের রুটির ঝুড়ি’:

ইউক্রেন বিশ্বের অন্যতম বৃহত্তম গম উৎপাদনকারী দেশ। ইউক্রেনের উর্বর কালো মাটি এটিকে গম এবং অন্যান্য খাদ্যশস্য চাষের জন্য একটি আদর্শ জায়গা করে তুলেছে। দেশটিকে ‘ইউরোপের রুটির ঝুড়ি’ ডাকনাম দেওয়া হয়েছে।
(১০). ইউক্রেনের আত্মপ্রকাশ:
স্বাধীন ইউক্রেনের জন্ম মাত্র তিন দশক আগে। সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পরে ১৯৯১ সালে স্বাধীনতা পায় ইউক্রেন।

(১১). বৈচিত্রময় সংস্কৃতি:
এছাড়া খাদ্যাভাস থেকে পোশাক সবকিছুতেই বৈচিত্রে ভরা ইউক্রেন। এখানকার পুরুষেরা বিয়ের সময়ে কনের বাঁ হাতের আঙুল নয়, ডান হাতে আংটি পরান।
(১২). লম্বা সঙ্গীত যন্ত্র:

বিশ্বের সবচেয়ে লম্বা সঙ্গীত যন্ত্রের ব্যবহার হয় ইউক্রেনে। এর নাম ট্রেমবিটা। মৃত্যু, বিবাহ থেকে সামাজিক উৎসব সবেতেই ট্রেমবিটা ব্যবহারের রেওয়াজ রয়েছে ইউরোপের এই দেশে। (সূত্র: ইন্ডিয়া টাইমস- আনন্দ বাজার)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.