ইউক্রেন সফরে যাচ্ছেন এরদোয়ান

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেন সফরে যাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। রাশিয়ার সঙ্গে ইউক্রেনের উত্তেজনার মধ্যেই আগামী ৩ ফেব্রুয়ারি এ সফরে যাচ্ছেন তিনি। তুরস্কের একজন ঊর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।
নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা জানান, কিয়েভ ও মস্কোর মধ্যে উত্তেজনা প্রশমনের প্রচেষ্টার অংশ হিসেবে এ সফরে যাচ্ছেন এরদোয়ান। সেখানে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমরি জেলেনস্কির সঙ্গে বৈঠকে মিলিত হবেন তিনি।
ওই কর্মকর্তা বলেন, এই অঞ্চলে শান্তি বজায় রাখা এবং উত্তেজনার পারদ যাতে আরও বৃদ্ধি না পায়, সে বিষয়ে জেলেনস্কির কাছে বার্তা দেবেন তুর্কি প্রেসিডেন্ট।
ইউক্রেন ও রাশিয়া দুই দেশের সঙ্গে তুরস্কের সুসম্পর্ক রয়েছে। তবে সিরিয়া ও লিবিয়া ইস্যুতে আঙ্কারার অবস্থান মস্কোর নীতির সঙ্গে সাংঘর্ষিক। ২০১৪ সালে রাশিয়া কর্তৃক ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চল দখলেরও বিরোধী আঙ্কারা। এদিকে প্রতিরক্ষা ও জ্বালানি খাতে মস্কোর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে তুরস্কের। অন্যদিকে ইউক্রেনের কাছে অত্যাধুনিক ড্রোন বিক্রি করেছে তুরস্ক। এসব ড্রোন ইউক্রেনের সেনাবাহিনী দেশটির পূর্বাঞ্চলে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে ব্যবহার করছে। তুর্কি ড্রোন রফতানির এ ঘটনা মস্কোকে ক্ষুব্ধ করে তোলে।
এর মধ্যেই গত সপ্তাহে এরদোয়ান বলেন, ইউক্রেনে আক্রমণ করা রাশিয়ার জন্য বুদ্ধিমানের কাজ হবে না। সেক্ষেত্রে ন্যাটো সদস্য হিসেবে যা প্রয়োজন তাই করবে তুরস্ক। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.