ইউক্রেন সঙ্কটে একই অবস্থানে ভারত-চীন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেন ইস্যুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে রাশিয়ার বিরুদ্ধে ভোট দেওয়া থেকে বিরত ছিল ভারত। এদিকে চীনও রাশিয়ার বিরুদ্ধে ভোট দেয়নি। তাছাড়া ভারতেরই পথে হাঁটল সংযুক্ত আরব আমিরশাহিও।
উল্লেখ্য, ইউক্রেনের উপর রাশিয়ার হামলার বিরোধিতায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব পেশ হয়েছিল। সেই প্রস্তাবনা পেশের পক্ষে বা বিপক্ষে ভোট না দিয়ে ভোটদানের থেকে বিরত থাকে ভারত, চীন। নিজেদের মধ্যে সীমান্ত সংঘাত চললেও রাশিয়া ইস্যুতে দুই প্রতিবেশী রাষ্ট্রই একই পথে হাঁটল।
এদিকে প্রস্তাবনার পক্ষে ভোট দিয়েছে জার্মানি, ইতালি, পোল্যান্ড, এস্টোনিয়া, লাক্সেমবার্গ, নিউজিল্যান্ডের মতো ১১টি দেশ। এদিকে বিপক্ষে ভোটদান করেছে শুধুমাত্র রাশিয়া।
রাশিয়ার বিরুদ্ধে ভোট দেওয়া থেকে বিরত থাকতে ‘অনুপস্থিত’ ছিল ভারত, চীন এবং সংযুক্ত আরব আমিরশাহি।
রাশিয়ার ভেটো প্রসঙ্গে আমেরিকার বক্তব্য, ‘রাশিয়া হয়ত এই প্রস্তাব আটকে দিতে পারে। কিন্তু আমাদের কণ্ঠস্বর দমিয়ে রাখতে পারবে না তারা। আমাদের সত্য নীতির উপর বা ইউক্রেনের মানুষের উপর রাশিয়া ভেটো প্রয়োগ করতে পারবে না।’
এদিকে জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি বলেন, “ইউক্রেনে সাম্প্রতি যে ঘটনা ঘটেছে ভারত তাতে উদ্বিগ্ন। অবিলম্বে এই হিংসার পথ থেকে সরে আসতে আবেদন করছি সকলকে। মানুষের জীবনের বিনিময়ে কখনও কোনও সমাধান সূত্র বের হয়ে আসে না।
এই আবহে কূটনৈতিক আলোচনার পথ বন্ধ হওয়া অত্যন্ত হতাশাজনক। কিন্তু আমাদের কূটনীতির পথে ফিরতে হবে। সেই কারণে ভারত ভোটদান প্রক্রিয়ার থেকে বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছে।” (সূত্র: হিন্দুস্তান টাইমস)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.