ইউক্রেন সংকট: আবারও আলোচনায় রাশিয়া ও যুক্তরাষ্ট্র

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেন ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বিবাদের পরদিনই আলোচনা করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া। আজ মঙ্গলবার (০১ ফেব্রুয়ারি) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ও রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ফোন কলে আলোচনা করতে পারেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ওয়াশিংটনের স্থানীয় সময় মধ্য সকালে এই ফোনালাপ অনুষ্ঠিত হতে পারে।
ইউক্রেন সীমান্তে মস্কোর সেনাসমাবেশ নিয়ে আলোচনার জন্য যুক্তরাষ্ট্রের ডাকে সোমবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অনুষ্ঠিত হয়। বৈঠকে বিবাদে জড়িয়েছেন যুক্তরাষ্ট্র ও রাশিয়ার প্রতিনিধিরা।
বৈঠকে মার্কিন দূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেন, গত কয়েক দশকের মধ্যে ইউরোপের দেখা সবচেয়ে বড় সেনাসমাবেশ ঘটিয়েছে রাশিয়া। জবাবে রাশিয়ান দূত অভিযোগ তোলেন, যুক্তরাষ্ট্র ভীতি ছড়াচ্ছে আর রাশিয়ার বিষয়ে অগ্রহণযোগ্য হস্তক্ষেপ করছে।
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে আক্রমণ চালাতে জন্য সীমান্তে লক্ষাধিক সেনা মোতায়েন করেছেন বলে মনে করছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্টকে সতর্ক করে বলেছেন, ফেব্রুয়ারি রুশ বাহিনী হামলা চালাতে পারে। কিন্তু রাশিয়া এমন অভিযোগ অস্বীকার করে আসছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.