ইউক্রেন যুদ্ধ বন্ধে বেইজিংয়ের পদক্ষেপকে সমর্থন লুকাশেঙ্কোর

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চীন সফরে গেছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো। সফরে তিনি চীনের সর্বোচ্চ নেতা শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেছেন।
বৈঠকে ইউক্রেন যুদ্ধ বন্ধের প্রসঙ্গে বেইজিংয়ের দেওয়া ১২ দফা শান্তি পরিকল্পনাকে সমর্থনের কথা জানান তিনি। বৈঠক শেষ দুই দেশের প্রেসিডেন্ট ইউক্রেনে যুদ্ধবিরতি ও সংঘাতের রাজনৈতিক নিষ্পত্তির জন্য আলোচনার আহ্বান জানিয়ে একটি যৌথ বিবৃতি জারি করেছেন।
যৌথ আহ্বানটি গত সপ্তাহে জারি করা বেইজিংয়ের ১২ দফা শান্তি পরিকল্পনা সমর্থনের মতো। চীনের ওই ১২ দফায় জাতীয় সার্বভৌমত্ব ও ‘আঞ্চলিক অখণ্ডতার’ প্রতি সম্মান জানাতে বলা হয়। যদিও ১২ দফায় বলা হয়নি, আক্রমণের পর রাশিয়া যে অঞ্চলগুলো দখল করেছে, তাদের কী হবে।
শি জিনপিংকে উদ্ধৃত করে সিসিটিভির খবরে বলা হয়েছে, ‘চীনের অবস্থানের মূল বিষয় হলো শান্তির আহ্বান ও আলোচনাকে উৎসাহিত করা। একইসঙ্গে সব দেশের বৈধ নিরাপত্তার উদ্বেগকে সম্মান জানানো।
মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের প্রসঙ্গে শি জিনপিং বলেন, দেশগুলোর উচিত রাজনীতিকরণ বন্ধ করা এবং বিশ্ব অর্থনীতিকে তাদের হাতিয়ার হিসেবে ব্যবহার বন্ধ করা।
বেলারুশের প্রেসিডেন্ট বলেছেন, ‘ইউক্রেন সংকটের রাজনৈতিক সমাধানের বিষয়ে চীনের অবস্থান ও প্রস্তাবের সঙ্গে তার দেশ সম্পূর্ণ একমত। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.