ইউক্রেন থেকে সেনা প্রত্যাহারে রাজি নয় চীন-রাশিয়া

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: কয়েকদিন আগেই রুশ-ইউক্রেন যুদ্ধ নিয়ে ১২ দফা প্রস্তাব করে চীন। কিন্তু বৃহস্পতিবার ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিত জি-২০ (পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে) শেষে এক বিবৃতিতে দেখা যায়, চীন-রাশিয়া উভয়েই ইউক্রেন ভূখণ্ড থেকে সম্পূর্ণ ও নিঃশর্ত সেনা প্রত্যাহারে রাজি নয়।
দেশটি এতদিন ইউক্রেন যুদ্ধ নিয়ে অনেকটা নিরপেক্ষ অবস্থান দেখিয়ে আসছিল। চীন ছাড়া বৈঠকে বাকি দেশগুলোর সবাই ইউক্রেনে যুদ্ধ বন্ধের পক্ষে মতামত দিয়েছেন। 
এদিকে সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে সংক্ষিপ্ত সাক্ষাৎ করেন।
ইউক্রেনে রুশ আগ্রাসন শুরু হওয়ার পর প্রথমবার এক হলেন তারা। ব্লিঙ্কেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির দাবির ভিত্তিতে রাশিয়াকে ইউক্রেনের সঙ্গে যুক্ত হওয়ার আহ্বান জানান।
তিনি বলেন, আমরা সর্বদা আশাবাদী যে, রাশিয়া তাদের সৈন্যদের ফিরিয়ে নিয়ে একটি কূটনৈতিক প্রক্রিয়ার মাধ্যমে যুদ্ধ বন্ধ করতে আগ্রহী থাকবে। যা দেশ দুটিকে একটি ন্যায্য এবং টেকসই শান্তির দিকে নিয়ে যেতে পারে বলে তিনি আশা ব্যক্ত করেন।
ব্লিঙ্কেন নিউ স্টার্ট পারমাণবিক চুক্তি স্থগিত করার জন্য প্রেসিডেন্ট পুতিনের সাম্প্রতিক সিদ্ধান্তকে অনুৎসাহিত করেন। কারণ এটি  স্নায়ুযুদ্ধ-যুগের শত্রুদেশগুলোর মধ্যে শেষ অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি।
তিনি লাভরভকে আরও বলেন, চুক্তিটি আমাদের উভয় দেশের পাশাপাশি আন্তর্জাতিক নিরাপত্তার স্বার্থে, কারণ বিশ্ব আশা করে যে, আমরা পারমাণবিক নিরাপত্তার ক্ষেত্রে একমত হব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.