ইউক্রেন থেকে দূতাবাস কর্মীদের ফিরিয়ে নিচ্ছে রাশিয়া

বিটিসি আন্তর্জাতিক ডেস্কইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই ভূখণ্ড দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার পর এবার দেশটির রাজধানী কিয়েভে অবস্থিত রুশ দূতাবাস থেকে কর্মীদের ফিরে আসার নির্দেশ দিয়েছে মস্কো।
কিয়েভের রুশ দূতাবাসের মুখপাত্র ডেনিস গোলেঙ্কো বার্তা সংস্থা তাসকে এই তথ্য নিশ্চিত করে বলেছেন, এরই মধ্যে দূতাবাসের রুশ কর্মকর্তারা ইউক্রেন ত্যাগের প্রস্তুতি নেওয়া শুরু করেছেন।
গতকাল মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) অবশ্য রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় ইউক্রেন থেকে নিজেদের দূতাবাসকর্মীদের দ্রুত ফিরিয়ে আনার ঘোষণা দিয়েছিল। মন্ত্রণালয়ের ঘোষণায় বলা হয়েছিল, বর্তমান পরিস্থিতিতে কর্মীদের জীবনের নিরাপত্তা নিশ্চিত করতেই এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।
নিজেদের প্রতিবেদকের বরাত দিয়ে এএফপি জানিয়েছে, দূতাবাসের অনেক কর্মকর্তার পরিবারের সদস্যরা বুধবার থেকেই কিয়েভ ত্যাগ করা শুরু করেছেন।
ডেনিস গোলেঙ্কো বলেন, ‘পশ্চিমের কিছু দেশ এরই মধ্যে নিরাপত্তাজনিত কারণে তাদের দূতাবাসকর্মীদের কিয়েভ ত্যাগের নির্দেশ দিয়েছে। এ কারণে আমাদের মন্ত্রণালয়ও একই নির্দেশ দিয়েছে।’
গত দুই মাস ধরে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলা উত্তেজনায় বর্তমানে যুদ্ধ উত্তেজনা দেখা দিয়েছে পূর্ব ইউরোপে। যুক্তরাষ্ট্র তার তার নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্যরাষ্ট্ররা প্রতিদিনই ইউক্রেনে রুশ আগ্রাসনের আশঙ্কা করছেন।
এই পরিস্থিতিতে কয়েকদিন আগে যুক্তরাজ্যের প্রথম ইউক্রেনের ব্রিটিশ দূতবাস কর্মীদের রাজধানী কিয়েভ ত্যাগ করে দেশটির পশ্চিমাঞ্চলীয় শহর লেভিভে যাওয়ার নিদের্শ দেয়। তার দুদিন পর মার্কিন দূতাবাসকর্মীদেরও একই নির্দেশ দেয় বাইডেন প্রশাসন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.