ইউক্রেন আক্রমণ না করতে রাশিয়ার প্রতি ব্লিঙ্কেনের আহবান

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন রাশিয়াকে যুদ্ধ থেকে ফিরে আসার এবং ইউক্রেনে আগ্রাসনের পরিকল্পনা নেই এমন ঘোষণা দেওয়ার আহবান জানিয়েছেন।
গতকাল বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) ব্লিনকেন জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বলেন, তারা যদি শান্তি চায়, তাহলে ‘রাশিয়ান সরকার কোন শর্ত, বিদ্বেষ অথবা কোন বিনিময় ছাড়াই ঘোষণা দিতে পারে যে, রাশিয়া ইউক্রেন আক্রমন করবে না।
ইউক্রেন সীমান্তে রুশ সেনার উপস্থিতি নিয়ে চলমান উত্তেজনার মধ্যে যুক্তরাষ্ট্র দাবি করছে যে, হামলা চালাতে রাশিয়া অজুহাত খুঁজছে। কয়েক দিনের মধ্যেই এই হামলা চালানো হতে পারে বলে মনে করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।
গতকাল বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন বাইডেন। সেসময় ইউক্রেন-রাশিয়া সংকটের কূটনৈতিক সমাধান এখনো সম্ভব বলে আসজা প্রকাশ করেছেন তিনি।
গত কয়েক মাস ধরেই ইউক্রেন সীমান্তে লক্ষাধিক সেনা মোতায়েন করে রেখেছে রাশিয়া। যে কোনো সময় তারা হামলা করতে পারে বলে দাবি করে আসছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। তবে এসব দাবিকে ‘ভিত্তিহীন’ বলে উড়িয়ে দিয়েছে মস্কো। সম্প্রতি ইউক্রেন সীমান্ত থেকে সেনা সরিয়ে নেওয়া হচ্ছে বলেও ঘোষণা আসে দেশটির পক্ষ থেকে। তবে এ ঘোষণাকে ‘মিথ্যা’ বলে দাবি করেছে পশ্চিমারা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.