ইউক্রেনে সেনা পাঠানোর প্রস্তুতি নিচ্ছে বেলারুশ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রুশ বাহিনীকে সহায়তা করতে ইউক্রেনে সেনা পাঠানোর প্রস্তুতি নিচ্ছে বেলারুশ এবং সেটি আজই শুরু হতে পারে বলে জানা গেছে। আজ সোমবার (২৮ ফেব্রুয়ারি) ওয়াশিংটন পোস্টের বরাত দিয়ে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।
বিবিসির প্রতিবেদনে বলা হয়, নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন কর্মকর্তা বলেছেন, বেলারুশ সেনা মোতায়েনের প্রস্তুতি নিচ্ছে। আজ থেকে তারা সেনা মোতায়েন শুরু করতে পারে। বিষয়টি নিশ্চিত হতে চেষ্টা করছে বিবিসি।
এর আগে রোববার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানান, বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে তার ফোনে কথা হয়েছে এবং ইউক্রেনে বেলারুশের সেনা পাঠানো হবে না বলে তিনি নিশ্চিয়তা দিয়েছেন।
এদিকে অভিযানের পঞ্চম দিনে ইউক্রেনের রাজধানী কিয়েভ ও দেশটির দ্বিতীয় বৃহত্তম শহরে খারকিভে বিকট বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এ ছাড়া দেশটির শহর চেরনিহাইভের একটি আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া।
উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। যুদ্ধে এখন পর্যন্ত ইউক্রেনের ৩৫২ বেসামরিক নাগরিক নিহত এবং এক হাজার ৬৮৪ জন আহত হয়েছেন। এ ছাড়া রাশিয়ার ৪ হাজার ৩০০ সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.