ইউক্রেনে রাশিয়ার হামলায় নিহত-১২

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের বেশ কয়েকটি অঞ্চলে রুশ বাহিনীর ধারাবাহিক হামলায় নিহত হয়েছে অন্তত ১২ জন। বিশেষ করে জাপোরিঝিয়া অঞ্চলের ভিলনিয়ানস্ক গ্রামে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় দুই শিশুসহ সাতজন নিহত হয়েছে।
এরপরই শনিবার (২৯ জুন) ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া পোস্টে তার পশ্চিমা মিত্রদের অস্ত্র সরবরাহ দ্রুত করার আহ্বান জানিয়েছেন।
দীর্ঘদিন ধরেই ইউক্রেন সামরিকভাবে পিছিয়ে রয়েছে। আর এই সুযোগ নিয়ে রাশিয়া বিভিন্ন দিক থেকে একযোগে আক্রমণ শুরু করার পর ইউক্রেনে যুদ্ধ আরও তীব্র হয়েছে।
ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রী ইগর ক্লিমেনকো জানিয়েছেন, জাপোরিঝিয়া শহরের মূল শহর থেকে ৩০ কিলোমিটার দূরে ভিলনিয়ানস্কে ছাড়াও কেন্দ্রীয় শহর ডিনিপ্রোতে একটি নয় তলা আবাসিক ভবনে হামলা চালিয়েছে রুশ বাহিনী।
রাশিয়া-ইউক্রেনীয় সীমান্তের গোরোদিশে গ্রামে নিহতদের মধ্যে দুই শিশু রয়েছে বলে জানিয়েছেন সেখানকার গভর্নর। এছাড়া ইস্টার্ন ডোনেটস্কের জনবহুল এলাকায় গত ২৪ ঘণ্টায় ১৩ বার গোলাবর্ষণ করেছে রুশ বাহিনী।
ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে, সম্পূর্ণ ফ্রন্ট লাইনে প্রতিকূল হামলার মোট সংখ্যা এখন ৯০-এ দাঁড়িয়েছে। রুশ বাহিনী ইউক্রেনের সম্পদ ধ্বংস করার উদ্দেশে জ্বালানি, শক্তিসহ বিভিন্ন অবকাঠামো লক্ষ্য করে হামলা শুরু করেছে।
এমন পরিস্থিতিতে জেলেনস্কি বলেছেন, এসব আক্রমণ ইউক্রেনের মিত্রদের কাছে একটিই বার্তা দেয়। আর তা হলো ইউক্রেনের আরও বিমান প্রতিরক্ষা ব্যবস্থা দরকার।
তিনি আরও বলেছেন, এই কারণেই আমরা ক্রমাগত আমাদের অংশীদারদের স্মরণ করিয়ে দিই: শুধু পর্যাপ্ত পরিমাণে উচ্চ-মানের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, বিশ্ব থেকে আসা পর্যাপ্ত পরিমাণে অস্ত্রই রাশিয়ান সন্ত্রাসকে থামাতে পারে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.