ইউক্রেনে রাশিয়ার রাতভর ভয়ংকর ড্রোন-ক্ষেপণাস্ত্র হামলা

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: গত বছরের শেষ দিক থেকে ইউক্রেনে হামলায় জোর দিয়েছে রাশিয়া। দেশটি শুক্রবার রাত থেকে শনিবার ভোরে পর্যন্ত ভয়ংকর ড্রোন-ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছে। যার বেশিরভাগ ভূপাতিত করতে পারেনি ইউক্রেন।
শনিবার (১৩ জানুয়ারি) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
ইউক্রেনের বিমানবাহিনী জানয়েছে, রাশিয়ার শনিবার ভোরে ৪০টি ড্রোন ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এরমধ্যে ৩৭টি ক্ষেপণাস্ত্র ও ৩টি ড্রোন রয়েছে। রাশিয়ার চালানো এ হামলার মধ্যে মাত্র ৮টি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করতে পেরেছে তারা। যা স্বাভাবিক সময়ের চেয়ে অনেক কম।
চলতি সপ্তাহের শুরুতে বিমানবাহিনীর মুখপাত্র জানান, তারা ক্ষেপণাস্ত্র বিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থায় সংকটে ভুগছেন। তবে তাদের হঠাৎ করে সংকটের কারণ তাৎক্ষণিকভাবে স্পষ্ট হওয়া যায়নি।
বিমানবাহিনী জানিয়েছে, রাতভর চালানো এ হামলার বেশিরভাগ অতিদ্রুতগামী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। এগুলো ভূপাতিত করা এতটা সহজ নয়।
বিবৃতিতে বলা হয়েছে, রাশিয়ার হামলা করা এসব অস্ত্রের মধ্যে ২০টির বেশি হয় লক্ষ্যে পৌঁছাতে পারেনি অথবা ভূপাতিত করা হয়েছে। ইলেক্ট্রনিক ব্যবস্থার সক্রিয়তার কারণে এগুলো লক্ষ্যে পৌঁছাতে ব্যর্থ হয়েছে। তবে বিষয়টি নিয়ে বিস্তারিত কোনো তথ্য জানানো হয়নি।
স্থানীয় কর্মকর্তারা জানান, ৫টি অঞ্চলে রাশিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়েছে। দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলের দিনিপরোতেও হামলা চালানো হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় গভর্নর। তবে তিনি বিষয়টির বিস্তারিত কিছু জানাননি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.