ইউক্রেনে রাডার-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পাঠানোর কথা স্বীকার যুক্তরাষ্ট্রের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগন জানিয়েছে, রাশিয়ার রাডার ব্যবস্থাকে নিশানা করতে ইউক্রেনীয় যুদ্ধবিমানের জন্য রাডার-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সরবরাহ করা হয়েছে। সোমবার পেন্টাগন প্রথমবার এই বিষয়টি স্বীকার করলো। এর আগে ইউক্রেনে এমন কিছু পাঠানোর কথা জানানো হয়নি। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এখবর জানিয়েছে।
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি কলিন কাহল এক সংবাদ সম্মেলনে বলেছেন, যুক্তরাষ্ট্র কিছু সংখ্যক ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে। তবে যুক্তরাষ্ট্র কবে বা কতটি পাঠিয়েছে তা জানাননি। এমনকি কোন ধরনের রাডার-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পাঠানো হয়েছে তাও উল্লেখ করেননি।
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা সিএনএনকে বলেছেন, ইউক্রেনে এজিএম-৮৮ হাই-স্পিড-অ্যান্টি-র‍্যাডিয়েশন মিসাইল (হার্ম) পাঠানো হয়েছে।
রেথিওন উৎপাদিত এই ক্ষেপণাস্ত্র ৩০ মাইল দূর পর্যন্ত লক্ষ্যবস্তুতে আঘাতে সক্ষম। ইউক্রেনকে দেওয়া ক্ষেপণাস্ত্রগুলোর মধ্যে এটি একটি দূরপাল্লার অস্ত্র।
এই ক্ষেপণাস্ত্র দিয়ে রাশিয়ার এস-৪০০ এর মতো বিমান-বিধ্বংসী রাডার ব্যবস্থায় হামলা চালানো যাবে। রাশিয়ার এই ব্যবস্থার কারণে ইউক্রেনের বিমানবাহিনীর আক্রমণ পরিচালনা কঠিন হয়ে পড়েছে। এগুলো দিয়ে রাশিয়ার কাউন্টার ব্যাটারি রাডারেও আঘাত করা যাবে।
কাহল জানান, এই ক্ষেপণাস্ত্র সর্বশেষ প্যাকেজগুলোর মধ্যে অন্তর্ভুক্ত ছিল। যদিও ১ জুলাই পর্যন্ত ইউক্রেনে পাঠানো সামরিক প্যাকেজে হার্ম-এর কোনও উল্লেখ ছিল না। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.