ইউক্রেনে ‘ধুঁকছে’ রাশিয়া, নতুন বাহিনী গড়ার পরিকল্পনা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর শুক্রবার (২০ মে) পর্যন্ত টানা ৮৬ দিনের মতো চলছে দেশ দুইটির সংঘাত। যে লক্ষ্যে রাশিয়া ইউক্রেনে অভিযান শুরু করেছে তা তেমন একটা অর্জন করতে পারেনি দেশটি। এরমধ্যে নতুন পরিকল্পনা হাতে নিয়েছে দেশটি।
শুক্রবার দেশটির পার্লামেন্টে বলা হয়েছে, ৪০ বছরের বেশি রাশিয়ানদের এবং ৩০ বছরের ওপরে বিদেশিদের দেশটির সামরিক বাহিনীতে যোগদানে নতুন বিল পাস করার কথা ভাবছে।
রুশ পার্লামেন্টের নিম্নকক্ষ স্টেট ডুমার ওয়েবসাইট বলেছে, এই পদক্ষেপ সেনাবাহিনীকে বয়স্ক পেশাদারদের দক্ষতা কাজে লাগাতে সক্ষম করবে। এতে আরও বলা হয়েছে, উচ্চ-নির্ভুল অস্ত্রের ব্যবহার, সামরিক সরঞ্জাম-অস্ত্র পরিচালনার জন্য অত্যন্ত পেশাদার বিশেষজ্ঞ প্রয়োজন। দেখা গেছে, ৪০-৪৫ বছর বয়সে এমন অভিজ্ঞ তারা হয়ে যায়।
বর্তমানে রাশিয়ায় ১৮-৪০ বছর বয়সী নাগরিকরা এবং ১৮-৩০ বছর বয়সী বিদেশিরা দেশটির সামরিক বাহিনীর সঙ্গে প্রথম চুক্তিতে প্রবেশ করতে পারে।
প্রতিবেদনে বলা হয়েছে, ৮৬ দিনের যুদ্ধে রাশিয়া বহু নিরাপত্তা বাহিনী ও সরঞ্জাম হারিয়েছে। অবসরপ্রাপ্ত মার্কিন জেনারেল বেন হজেস, ইউরোপে মার্কিন সেনা বাহিনীর সাবেক কমান্ডার বলেন, এটা পরিষ্কার রাশিয়া সমস্যায় আছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.