ইউক্রেনে দাঙ্গার পরিকল্পনাকারী সন্দেহে একাধিক আটক

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাজধানী কিয়েভ ও অপর কয়েকটি শহরে ব্যাপক দাঙ্গা সৃষ্টির পরিকল্পনাকারী সন্দেহে একদল মানুষকে আটক করেছে ইউক্রেনের পুলিশ।
গতকাল রবিবার (৩০ জানুয়ারি) তাদের আটক করা হয় বলে সোমবার জানিয়েছেন ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রী। সীমান্তে প্রতিবেশী রাশিয়ার সেনাদের উপস্থিতি নিয়ে উত্তেজনার মধ্যে এদের আটক করা হলো। তবে স্বরাষ্ট্রমন্ত্রী আটককৃতদের নির্দিষ্ট সংখ্যা জানাননি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।
যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো বলছে, সীমান্তে লক্ষাধিক সেনা মোতায়েন করা রাশিয়া হয়ত ইউক্রেনে নতুন আক্রমণের পরিকল্পনা করছে। ইউক্রেন অভিযোগ করে আসছে, রাশিয়া তাদের ভয় দেখাতে ও অস্থিতিশীল করতে চাইছে।
আজ সোমবার (৩১ জানুয়ারি) ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রী ডেনিস মোনাসট্রিস্কি জানান, উত্তর ও মধ্য ইউক্রেনের পাঁচটি শহরে প্রায় ৫ হাজার মানুষ দাঙ্গা ও পুলিশের সঙ্গে সংঘর্ষে অংশগ্রহণের কথা ছিল।
তিনি বলেন, এই পদক্ষেপ আগেই পরিকল্পনা করা হয়েছে। মূলত সহিংস কর্মকাণ্ড এবং দাঙ্গা আয়োজন করাই ছিল এর লক্ষ্য। শান্তিপূর্ণ বিক্ষোভের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই।
স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ইউক্রেনের পরিস্থিতিকে অস্থিতিশীল করাই ছিল সুনির্দিষ্ট লক্ষ্য।
কতজনকে আটক করা হয়েছে তা সম্পর্কে বা এই দাঙ্গার পরিকল্পনার নেপথ্যে কারা রয়েছে তা সম্পর্কে জানাননি মন্ত্রী।
২০১৪ সালে ক্রিমিয়াকে ইউক্রেন থেকে বিচ্ছিন্ন করে রাশিয়া। পূর্ব ইউক্রেনে রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদীদের সমর্থন দেওয়া মস্কো আক্রমণের পরিকল্পনার অভিযোগ অস্বীকার করে আসছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.