ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলায় ১৬ জন নিহত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের কোস্তিয়ানতিনিভকা শহরে ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ১৬ জন নিহত হয়েছে।
প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি বলেছেন, নিহত ব্যক্তিরা কোনো ভুল করেননি। হামলায় মৃতের সংখ্যা বাড়তে পারে বলেও সতর্ক করেছেন তিনি।
হামলার জন্য রাশিয়া দায়ি বলে অভিযোগ জেলেনস্কির। কোস্তিয়ানতিনিভকা শহরটি ইউক্রেনের পূর্ব দোনেৎস্ক অঞ্চলের ফ্রন্ট লাইনের কাছাকাছি অবস্থিত।
জেলেনস্কি আরও বলেছেন, ‘এই রাশিয়ান অপশক্তিকে যত তাড়াতাড়ি সম্ভব পরাজিত করতে হবে।’ তবে মস্কোর কর্তৃপক্ষ এখনও এই দাবির বিষয়ে কোনো মন্তব্য করেনি।
ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহালের শেয়ার করা তথ্য অনুসারে, ১৬ জন নিহতের মধ্যে একজন শিশু রয়েছে এবং অন্তত আরও ২০ জন আহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। ঘটনায় সমস্ত পরিষেবা কাজ করছে। ইতোমধ্যে আগুন নিয়ন্ত্রণ করা হয়েছে।
হামলায় একটি বাজার, দোকান এবং একটি ফার্মেসি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে। বিস্ফোরণটি একটি ব্যস্ত রাস্তায় ঘটেছিল। ঘটনার সময় লোকেরা বাজারের স্টল এবং ক্যাফেতে ছিল।
রাশিয়ার কর্মকর্তারা এখনো হামলার দায় স্বীকার করেনি। তারা পূর্বে তাদের আক্রমণের অংশ হিসেবে বেসামরিকদের লক্ষ্যবস্তু করার কথা অস্বীকার করেছে।
বুধবারের হামলাটি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ইউক্রেনের রাজধানী কিয়েভ সফরের সঙ্গে মিলে যায়। জেলেনস্কির সঙ্গে দেখা করার কথা ছিল তার। এই সফরে ‍ব্লিঙ্কেন যুদ্ধবিধ্বস্ত দেশটির জন্য একটি নতুন মার্কিন সহায়তা প্যাকেজ ঘোষণা করবেন বলে ধারণা করা হয়েছিল।
কোস্তিয়ানতিনিভকা একটি ছোট বাজারের শহর। এটি বাখমুত শহর থেকে প্রায় ২৭ কিমি দূরে। দোনেৎস্ক অঞ্চলটি ২০১৪ সাল থেকে রাশিয়ার প্রক্সি কর্তৃপক্ষের মাধ্যমে নিয়ন্ত্রিত হয়ে আসছে।
ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রী ইহোর ক্লিমেনকো টেলিগ্রামে একটি ছবি শেয়ার করেছেন। এখানে তিনি বলেন, উদ্ধারকর্মীরা ধ্বংসস্তূপের মধ্য দিয়ে মৃতদেহ বের করছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.