ইউক্রেনে এখন পর্যন্ত কত ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে রাশিয়া?

বিটিসি আন্তর্জাতিক ডেস্কআগ্রাসন শুরুর দুই মাসের মধ্যে ইউক্রেনে এক হাজার তিনশ’রও বেশি ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে রাশিয়া। ইউক্রেনের ডেপুটি প্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার এই তথ্য জানিয়েছেন।
মঙ্গলবার ইউক্রেনীয় টেলিভিশনে সম্প্রচারিত বক্তব্যে মালিয়ার বলেন রুশ বাহিনী সমুদ্র, আকাশ এবং স্থল থেকে ব্যাপক পরিমাণ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। ইউক্রেনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইউক্রেনফর্ম জানিয়েছে মালিয়ার দাবি করেন রাশিয়ার মজুত অর্ধেক কমেছে। তবে এখনও মারাত্মক ক্ষতি করার মতো যথেষ্ট ক্ষেপণাস্ত্র মজুত তাদের রয়েছে।
মালিয়ার বলেন, ‘আমাদের তথ্য অনুসারে, তাদের মজুত ইতোমধ্যে অর্ধেকেরও বেশি ব্যবহার হয়ে গেছে কারণ তারা ২৪ ফেব্রুয়ারি থেকে সক্রিয়ভাবে সেগুলো ব্যবহার করছে।’ তিনি বলেন, ‘এক হাজারের বেশি রকেট ইতোমধ্যে ব্যবহার হয়ে গেছে। আরও সুনির্দিষ্ট করে বললে, এক হাজার তিনশ’রও বেশি ক্ষেপণাস্ত্র।’
ইউক্রেনে আরও রুশ ক্ষেপণাস্ত্র হামলার আশঙ্কা করা হচ্ছে। মালিয়ার আরও দাবি করেন ক্ষেপণাস্ত্র হামলা এবং স্থল বাহিনী ব্যবহারের পাশাপাশি রাসায়নিক কিংবা পারমাণবিক অস্ত্র ব্যবহারের কথা বিবেচনায় রেখে রাশিয়া ‘পুরো পৃথিবীকে সরাসরি ব্ল্যাকমেইল এবং ভয় দেখানোর’ চেষ্টা করেছে।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি একই দিন সম্ভাব্য পারমাণবিক হুমকি নিয়ে একই মনোভাব প্রকাশ করেন। এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, রাশিয়া ১৯৮৬ সালের পর বিশ্বের সবচেয়ে ভয়াবহ পারমাণবিক হুমকি তৈরি করেছে। একই সঙ্গে তারা পারমাণবিক অস্ত্র দিয়ে বিশ্বকে ব্ল্যাকমেইল করছে বলেও অভিযোগ করেন তিনি। (সূত্র: নিউজ উইক)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.