ইউক্রেনের শস্য যাচ্ছে কোথায়, প্রশ্ন রাশিয়ার

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের দরিদ্র দেশগুলোর খাদ্য সংকট নিরসনের কথা বলে জাতিসংঘ ইউক্রেনের শস্য রপ্তানির তাগিদ দিয়েছিল। কিন্ত তুরস্কের মধ্যস্থতায় ইউক্রেনের শস্য রপ্তানির চুক্তির পর এখন দেশটির খাদ্যশস্য কোথায় যাচ্ছে— এ প্রশ্ন তুলেছে রাশিয়া। খবর রুশ গণমাধ্যম তাসের।
জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার স্থায়ী উপপ্রধান দিমিত্রি পলিয়ানস্কি আন্তর্জাতিক সম্প্রদায়কে এ প্রশ্ন করেন।
চুক্তির পর থেকে এ পর্যন্ত ইউক্রেনের খাদ্যশস্য যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, চীন ও তুরস্কে গেছে। এদের কেউ উন্নয়নশীল বা দরিদ্র দেশ না।
তিনি আরও বলেন, গরিবদের কথা বলে আসলে পশ্চিমারা জাতিসংঘকে ধোঁকা দিয়ে নিজেরাই খাদ্যশস্য আমদানি করছে।
উল্লেখ্য, বিশ্বের খাদ্যশস্য রপ্তানির ক্ষেত্রে শীর্ষ তালিকার দুই দেশ রাশিয়া ও ইউক্রেন। কিন্তু গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান চালানো শুরু করলে এ দুই দেশ থেকে প্রায় সব ধরনের রপ্তানি বন্ধ হয়ে যায়।
এতে বিশ্বের বিভিন্ন অংশে মারাত্মক খাদ্য ঘাটতি, এমনকি দুর্ভিক্ষের প্রাদুর্ভাব দেখা দিতে পারে বলে সতর্ক করে জাতিসংঘসহ আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলো। এ অবস্থায় তুরস্কের মধ্যস্থতায় শস্যবাহী জাহাজ চলাচলের ব্যাপারে সমঝোতায় পৌঁছায় রাশিয়া-ইউক্রেন।
ইউক্রেনের শস্য রপ্তানির জন্য কৃষ্ণসাগরের বন্দরগুলো খুলে দিতে গত ২২ জুলাই ইস্তানবুলে তুরস্কের মধ্যস্থতায় জাতিসংঘ-সমর্থিত ওই চুক্তি করেছে রাশিয়া ও ইউক্রেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.