ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে লড়ছেন যুক্তরাষ্ট্রের ‘সাবেক সেনারা’

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেন যুদ্ধে অংশ নিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক সেনা সদস্যরা। যুক্তরাষ্ট্র তাদের নাগরিকদের হুশিয়ারি দিয়েছিল কেউ যেন ইউক্রেনে যুদ্ধ করতে না যান। কিন্তু সেসব হুশিয়াকি উপেক্ষা করে অনেকে ইউক্রেনে চলে এসেছেন।  
ইউক্রেনের স্থানীয় সময় বৃহস্পতিবার টুইটারে দুটি ভিডিও প্রকাশ করা হয়। এর একটিতে বিধ্বস্ত একটি সামরিক যানের সামনে এক মার্কিন নাগরিককে দেখা যায়। ওই যানটি রাশিয়ার ট্যাংক বলে উল্লেখ করেন তিনি।
প্রথম ভিডিওটি ধারণ করেন জেমস ভাসকুয়েজ নামের মার্কিন সেনাবাহিনীর সাবেক এক সদস্য।
তার টুইটার অ্যাকাউন্টে দেওয়া তথ্য অনুযায়ী, ১৫ মার্চ যুক্তরাষ্ট্র থেকে পোল্যান্ডে পৌঁছান তিনি। পরদিন সীমান্ত পেরিয়ে ইউক্রেনে প্রবেশ করেন।
নজরদারির কাজে ব্যবহার করা একাধিক ড্রোন সঙ্গে এনেছেন ভাসকুয়েজ। ১৮ মার্চ ইউক্রেনের লিভিভ শহর থেকে তাকে সম্মুখযুদ্ধের জন্য পাঠানো হয়।
জেসম ভাসকুয়েজের মতো আরও অনেক আমেরিকান ইতিমধ্যে ইউক্রেনে অবস্থান করছেন।
যুক্তরাষ্টের পাশাপাশি যুদ্ধের ময়দানে রয়েছেন যুক্তরাজ্যের নাগরিকেরাও। তাদের একজন শেন ম্যাথিউস। যুক্তরাজ্য থেকে ইউক্রেনীয় এক বন্ধুর সঙ্গে যুদ্ধ করতে এসেছেন সাবেক এই সেনাসদস্য।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, এই মুহূর্তে তিনি ইউক্রেনের রাজধানী কিয়েভের উত্তর-পশ্চিমে ইরপিন শহরে অবস্থান করছেন। (সূত্র: দ্যা গার্ডিয়ান)। # 

Comments are closed, but trackbacks and pingbacks are open.