ইউক্রেনীয় সেনাদের সঙ্গে গ্রেনেড হাতে বরিস জনসন

বিটিসি আন্তর্জাতিক ডেস্কশত্রুপক্ষকে শেষ করে দিতে নিজেই মাঠে নেমে পড়েছেন ব্রিটিশ সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন। সামরিক পোশাকে হাতে গ্রেনেড ছুড়তেই কেঁপে উঠলো আশপাশ। ব্রিটেনের ইয়র্কশায়ারে সামরিক প্রশিক্ষণ নিতে যাওয়া ইউক্রেনীয় সেনাদের সঙ্গে এভাবেই দেখা গেছে জনসনকে। তার এমনই এক ভিডিও ভাইরাল সামাজিকসহ সংবাদমাধ্যমে। যা ইতোমধ্যে আলোচনার খোরাক যুগিয়েছে।
শনিবার (২৩ জুলাই) জুলাই এ সংক্রান্ত একটি ভিডিও প্রকাশ করেছে ডাউনিং স্ট্রিট। যেখানে দেখা গেছে, দ্রুত একটি সামরিক জ্যাকেট পড়িয়ে দেওয়া হচ্ছে জনসনকে। প্রশিক্ষণের ময়দানে সেনাদের তৎপরতা আর গুলির শব্দ। যেন এক সত্যিকারের যুদ্ধের ময়দান।
অবশ্য প্রধানমন্ত্রী বরিস যেই গ্রেনড ছুড়েছেন তা ছিল ডামি। বিভিন্ন অস্ত্র কীভাবে ব্যবহার করতে হয় তা দেখানো হয়েছে তাকে।
জনসন বলেন, ‘আমাদের সেনাদের কাছে প্রশিক্ষণ নিতে আসা ইউক্রেনের ৪০০ সেনাদের সঙ্গে সাক্ষাৎ করেছি। ইউক্রেনীয় যোদ্ধারা এখন নিজ দেশে ফিরে যুদ্ধ করতে প্রস্তুত’।
প্রতিশ্রুতি অনুযায়ী ইউক্রেনীয় যোদ্ধাদের সামরিক প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। আগামী চার মাসের মধ্যে ১০ হাজার ইউক্রেনীয় সেনাকে প্রশিক্ষণ দিতে চাই আমরা। ইউক্রেনীয় সেনাদেরই জয় হবে বলে মন্তব্য করেন বরিস।
গত ২৪ ফেব্রুয়ারিতে অবৈধভাবে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করেছে রাশিয়া। এরপরই যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ অনেক দেশ মস্কোর বিরুদ্ধে অবস্থান নিয়ে ইউক্রেনকে সামরিক ও মানবিকভাবে সহায়তা করে যাচ্ছে। যুক্তরাজ্য প্রতিশ্রুতি দেয় যে ইউক্রেনে রুশ বাহিনীকে পরাস্ত করতে যুক্তরাজ্যে ইউক্রেনীয় সেনাদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। এরই অংশ হিসেবে ইউক্রেনীয় যোদ্ধারা প্রশিক্ষণে অংশ নিয়েছেন। (সূত্র: আল জাজিরা)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.