ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণ শুরু করেছে ইইউ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণ দেয়া শুরু করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইউক্রেন যুদ্ধে সহযোগিতার অংশ হিসেবে ইউনিয়নভুক্ত বেশ কয়েকটি দেশে অন্তত ১৫ হাজার ইউক্রেনীয় সেনাকে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।
এ তথ্য নিশ্চিত করেছেন ইইউর পররাষ্ট্রবিষয়ক প্রধান জোসেপ বোরেল। মঙ্গলবার (১৫ নভেম্বর) ব্রাসেলসে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ইউক্রেনের অনুরোধে সেনা প্রশিক্ষণের সিদ্ধান্ত নেয়া হয়েছে।
রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের এখন নবম মাস চলে। যুদ্ধের শুরু থেকেই সব ধরনের সহযোগিতা অব্যাহত রেখেছে ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়ন। তারই ধারাবাহিকতায় এবার ইউক্রেনের একটা বিশাল সংখ্যক সেনাকে আরও উন্নত প্রশিক্ষণ দিচ্ছে তারা। বোরেল বলেন, ইউক্রেনীয় সেনাবাহিনীর সক্ষমতা বাড়াতে এটা একটা বড় পদক্ষেপ হতে যাচ্ছে।
ইউক্রেনীয় সেনা প্রশিক্ষণের এই মিশনের নেতৃত্বে থাকছেন ফ্রান্সের নৌবাহিনীর ভাইস অ্যাডমিরাল হার্ভে ব্লেজিন। ইইউ দেশগুলোর প্রতিরক্ষামন্ত্রীরাও সহযোগিতা করবেন। প্রশিক্ষণ কর্মসূচি চালাতে ইউরোপীয় পিস ফেসিলিটির (ইপিএফ) আওতায় ১ কোটি ৬০ লাখ ডলারও বরাদ্দ দিয়েছে ইইউ।
ইউক্রেনীয় সেনাদের এই উন্নত প্রশিক্ষণ কর্মসূচিতে সহযোগিতা করছে নিউজিল্যান্ডও। নিজ প্রতিরক্ষা বাহিনীর ৬৬ সদস্য যুক্তরাজ্যে পাঠাচ্ছে দেশটি। সোমবার (১৪ নভেম্বর) নিউজিল্যান্ডের প্রতিরক্ষামন্ত্রী পিনি হেনার এ তথ্য নিশ্চিত করেন।
নিউজিল্যান্ডের সরকারি বিবৃতিতে জানানো হয়, বর্তমানে নিউজিল্যান্ড ডিফেন্স ফোর্সের ১২০ জনের একটি দল যুক্তরাজ্যে ইউক্রেনের সেনাদের প্রশিক্ষণ দিচ্ছে। কিন্তু সেই প্রশিক্ষণের চুক্তির মেয়াদ শেষ হওয়ার পথে। নতুন চুক্তি হবে নভেম্বরের ৩০ তারিখ থেকে ২০২৩ সালের জুলাই পর্যন্ত।
প্রতিরক্ষামন্ত্রী পিনি হেনার জানান, তিনি সন্তুষ্ট যে নিউজিল্যান্ড ডিফেন্স ফোর্সের সদস্যরা প্রশিক্ষণের মাধ্যমে ইউক্রেনের সেনাদের সঙ্গে আরও দক্ষতা ও অভিজ্ঞতা ভাগাভাগি করতে পারবে। নতুন চুক্তি মূল্যবান অভিজ্ঞতা অর্জনের সুযোগ দেবে।
ইউক্রেনকে গোয়েন্দা সহযোগিতা বাড়িয়ে দেয়া হবে বলেও সরকারি বিবৃতিতে জানানো হয়েছে। এর জন্য নিউজিল্যান্ড ডিফেন্স ফোর্সের চারজন কর্মীকে পুনরায় মোতায়েন করাসহ আরও আটজনকে নিয়োগ দেয়া হবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.