ইউক্রেনকে আরো ৪০ কোটি ডলারের সামরিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রুশ আগ্রাসনের বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে সাহায্য করতে ৪০ কোটি ডলারের নতুন প্যাকেজ ঘোষণা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। বুধবার (২৩ নভেম্ভর) যুক্তরাষ্ট্র এই ঘোষণা দেয়। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।
মার্কিন পররাষ্ট্র বিভাগ জানায়, সহায়তা প্যাকেজে রয়েছে যুক্তরাষ্ট্র প্রতিরক্ষা সরঞ্জামের ভান্ডারের অস্ত্র, গোলাবারুদ এবং বিমান প্রতিরক্ষা সরঞ্জাম এবং এর অন্যতম লক্ষ্য হচ্ছে ইউক্রেনের বিদ্যুত অবকাঠামোর ওপর চালানো রাশিয়ার ক্রমবর্ধমান হামলা মোকাবেলায় কিয়েভকে সাহায্য করা।
তারা আরো জানায়, ২০২১ সালের জানুয়ারিতে প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব নেওয়ার পর থেকে ইউক্রেনকে দেয়া যুক্তরাষ্ট্রের মোট সামরিক সহায়তার পরিমাণ এখন প্রায় ১,৯৭০ কোটি মার্কিন ডলারে দাঁড়িয়েছে।
তারা সম্প্রতি ইউক্রেনের জন্য দেয়া মাল্টি-মিলিয়ন ডলারের এসব সহায়তা প্যাকেজের কথা জানায়। এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের মিত্র দেশ ব্রিটেন, ফ্রান্স ও সুইডেন কিয়েভকে এ ধরনের সহায়তা প্যাকেজ প্রদান করে।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন নতুন সহায়তার ঘোষণা দিয়ে এক বিবৃৃতিতে বলেন, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ‘ইউক্রেনের যতদিন সমর্থন প্রয়োজন হবে আমরা ততদিন দেশটিকে সমর্থন অব্যাহত রাখবো, যাতে তারা নিজেদের রক্ষায় লড়াই চালিয়ে যেতে পারে এবং সময় আসলে আলোচনার টেবিলে সবচেয়ে শক্তিশালী অবস্থানে থাকতে পারে।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.