ইউক্রেনকে আরো ১৩০ কোটি মার্কিন ডলার দিল যুক্তরাষ্ট্র

বিটিসি আন্তর্জাতিক ডেস্কযুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগ বুধবার ইউক্রেনকে ১৩০ কোটি ডলার আর্থিক সাহায্য প্রদানের ঘোষণা দিয়েছে। এ সহায়তা গত মে মাসে বাইডেন প্রশাসনের কিয়েভকে দেয়া সাড়ে ৭শ’ কোটি ডলারের প্রাথমিক প্রতিশ্রুতির অংশ।
এক বিবৃতিতে রাজস্ব মন্ত্রী জানেট ইলেন বলেন, “এই আর্থিক সহায়তা সরবরাহ করে আমরা ইউক্রেনের জনগণকে দেয়া আমাদের দৃঢ় প্রতিশ্রুতি পুনঃনিশ্চিত করছি। আর এ অর্থ দিয়ে তারা পুতিনের আগ্রাসনের বিরুদ্ধে রুখে দাঁড়াবে এবং তাদের অর্থনীতির গতিশীলতা বহাল রাখতে কাজ করবে।”
বিশ্ব ব্যাংকের মাধ্যমে এ অর্থ ছাড় করা হবে। এ অর্থ গত মে’তে প্রেসিডেন্ট জো বাইডেন স্বাক্ষরিত সাড়ে ৭শ’ কোটি মার্কিন ডলার সাহায্য প্যাকেজের একটি অংশ।
যুদ্ধের কারণে ইউক্রেনে বর্তমানে বাজেট ঘাটতি চলছে। আর প্রতি মাসে এ ঘাটতি ৫শ’ কোটি ডলার বৃদ্ধি পাচ্ছে। এতে তহবিল সংগ্রহের ক্ষমতা হ্রাস পাচ্ছে বা দেশের বাইরের বাজারে অর্থায়নের সুযোগ কমে আসছে।
ওয়াশিংটন ইউক্রেনের জরুরি ব্যয় নির্বাহে সহায়তা করতে গত এপ্রিল ও মে মাসে বিশ্ব ব্যাংকের মাধ্যমে দুই কিস্তিতে ৫শ’ কোটি ডলার ইতোমধ্যে ছাড় করেছে।
এছাড়া যুক্তরাষ্ট্র রাশিয়ার আগ্রাসনের পর থেকে এ পর্যন্ত ৬শ’ কোটি ডলারের বেশি মূল্যের সামরিক সরঞ্জামাদি সরবরাহ করেছে। (সূত্র: এএফপি)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.