ইংলিশ প্রিমিয়ার লিগের শেষ দিনে যা হলো

বিটিসি স্পোর্টস ডেস্ক: ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপা ঘরে তুললেও শেষটায় অতৃপ্তি সঙ্গী হয়েছে ম্যানচেস্টার সিটির। লিগের শেষ দিকে তাদের ১-০ গোলে হারিয়েছে ব্রেন্টফোর্ড। অবশ্য সিটিকে হারালেও ইউরোপা কনফারেন্স লিগ নিশ্চিত করতে পারেনি তারা।
দীর্ঘক্ষণ গোলশূন্য থাকা ম্যাচটায় একমাত্র গোলটি হয়েছে ৮৫ মিনিটে। গোলটি করেছেন ইথান পিনোক। আজকের ম্যাচে বেঞ্চেই ছিলেন আর্লিং হাল্যান্ড। বাদ পড়েছেন কেভিন ডি ব্রুইনা।
অপর দিকে আগেই চ্যাম্পিয়নস লিগ নিশ্চিত করা ম্যানচেস্টার ইউনাইটেড তৃতীয়স্থান নিয়ে মৌসুম শেষ করেছে। তারা ফুলহ্যামকে ২-১ গোলে হারিয়ে ৩৮ ম্যাচে অর্জন করেছে ৭৫ পয়েন্ট। শীর্ষে থাকা সিটির পয়েন্ট ৮৯। উলভসকে ৫-০ গোলে বিধ্বস্ত করা আর্সেনালকে দ্বিতীয় স্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে। তাদের অর্জন ৮৪ পয়েন্ট। নিউক্যাসল সমান ম্যাচে ৭১ পয়েন্ট নিয়ে চারে থেকে লিগ শেষ করেছে।
উল্লেখযোগ্য ম্যাচগুলোর মধ্যে অবনমন এড়ানো নিয়ে শঙ্কার মাঝে ছিল এভারটন। পয়েন্ট তালিকার ১৭তম স্থানে থাকলেও ১৮, ১৯তম স্থানে থাকা লেস্টার, লিডসের সঙ্গে তাদের পয়েন্ট ব্যবধান ছিল মাত্র দুই পয়েন্ট। ফলে আজ লেস্টার জিতলে এবং বোর্নমাউথের সঙ্গে ড্র করলে গোল পার্থক্যে পিছিয়ে দ্বিতীয় স্তরে নেমে যেতে পারতো এভারটন। সেটা হয়নি এভারটন বোর্নমাউথের বিপক্ষে ১-০ গোলে জেতায়। তাতে ৬৯ বছর ধরে প্রিমিয়ার লিগ খেলা থাকা দলটার শীর্ষ লিগে থাকাটা নিশ্চিত হয়ে গেলো। এর ফলে ওয়েস্ট হ্যামের বিপক্ষে ২-১ গোলে জয়ের পরও অবনমন হয়েছে লেস্টারের। অবনমন হচ্ছে টটেনহামের কাছে ৪-১ গোলে বিধ্বস্ত হওয়া লিডসেরও। তাদের সঙ্গে অবনমিত তৃতীয় দলটি হলো সাউদাম্পটন।
এদিকে, টেবিলে সপ্তমস্থান পাকা করে ইউরোপা কনফারেন্স লিগ নিশ্চিত করেছে অ্যাস্টন ভিলা। ব্রাইটনকে ২-১ গোলে হারিয়ে তারা ১৩ বছর পর ইউরোপিয়ান ফুটবলে ফেরার গৌরব অর্জন করেছে। সপ্তম স্থান পাকা করতে একটি পয়েন্ট যথেষ্ট ছিল ভিলার। ৩৮ ম্যাচে তাদের পয়েন্ট ৬১।
ইউরোপা লিগে চলে যাওয়া লিভারপুল থ্রিলারের জন্ম দিলেও শেষ দিনে সাউদাম্পটনের বিপক্ষে ৪-৪ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে। তাতে ৩৮ ম্যাচে ৬৭ পয়েন্টে রেডদের পাঁচ নম্বর স্থান নিয়ে সন্তুষ্ট থাকতে হচ্ছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.