ইংলিশ চ্যানেলে নৌকা ডুবে ৬ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইংলিশ চ্যানেলে অভিবাসনপ্রত্যাশীবাহী নৌকা ডুবে ৬ জন মারা গেছেন। জীবিত উদ্ধার হয়েছেন অর্ধশত। তবে এখনো অন্তত ১০ জন নিখোঁজ থাকায় যৌথভাবে অভিযান চালাচ্ছে ইতালি ও ব্রিটিশ কোস্টগার্ড।
ইউরোপে সম্প্রতি আশঙ্কাজনকহারে বেড়েছে সমুদ্রপথে অভিবাসনপ্রত্যাশীদের প্রবেশের চেষ্টা। প্রতিনিয়ত এ যাত্রায় প্রাণহানির ঘটনা ঘটলেও তাতে টনক নড়ছে না।
সাম্প্রতিক তথ্য বলছে, অন্য যেকোনো সময়ের তুলনায় এ বছর ভূমধ্যসাগর, ইংলিশ চ্যানেলসহ বিভিন্ন পথে ইউরোপে প্রবেশের চেষ্টা করা মানুষের সংখ্যা বেড়েছে।
সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, শনিবার (১২ আগস্ট) ইংলিশ চ্যানেলে অভিবাসনপ্রত্যাশীবাহী নৌকা ডুবে ৬ জনের মৃত্যু হয়।
আহতদের উদ্ধার করে যুক্তরাজ্যের ডোভার ও ফ্রান্সের ক্যালাইস শহরে নিয়ে যাওয়া হয়। দুর্ঘটনার কারণ জানতে উদ্ধারকৃতদের কাছ থেকে তথ্য নেয়ার চেষ্টা করছে কর্তৃপক্ষ।
এখনো কয়েকজন নিঁখোজ থাকায় তাদের উদ্ধারে চলছে যৌথ অভিযান। এছাড়া, গেল দুদিনে ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে ইউরোপে প্রবেশের চেষ্টা করেন এক হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশী।
এদিকে, শনিবার ভূমধ্যসাগরের ইতালি উপকূলেও নৌকা থেকে অনেক অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে একটি দাতব্য সংস্থা। নৌকাটি ইতালির নাপলস বন্দরের দিকে যাচ্ছিল বলে জানা গেছে।
অন্যদিকে, সিসিলি বন্দর থেকে উদ্ধার করা হয়েছে আরও কয়েকজনকে। ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে প্রবেশের অন্যতম প্রধান পথ ইতালি। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্যমতে, চলতি বছর প্রায় এক লাখ অভিবাসনপ্রত্যাশী ইউরোপে প্রবেশের চেষ্টা করেছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.