ইংলিশদের বড় ব্যবধানে হারিয়ে ঘুরে দাঁড়ালো ভারত

বিটিসি স্পোর্টস ডেস্ক: লির্ডসে সিরিজের তৃতীয় টেস্টে ইনিংস ব্যবধানে ভারতকে হারিয়েছিল ইংল্যান্ড। এর মধ্য দিয়ে তারা সিরিজে ১-১ ব্যবধান করে সমতায় ফিরে। কিন্তু চতুর্থ টেস্টে এসে ঘুরে দাঁড়ালো সফরকারীরা। ওভালে স্বাগতিকদের ১৫৭ রানের বিশাল ব্যবধানে পরাজিত করেছে বিরাট কোহলি এন্ড কোং।
জয়ের জন্য ইংল্যান্ডের দরকার ছিল ৩৬৮ রান। সেই লক্ষ্যে নিজেদের দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে ৭৭ রান করে চতুর্থ দিন শেষ করেন দুই ইংলিশ ওপেনার ররি বার্নস ও হাসিব হামিদ। ফলে পঞ্চম ও শেষ দিনে স্বাগতিকদের জয়ের লক্ষ্য দাঁড়ায় ২৯৭ রান এবং সফরকারীদের জন্য ১০ উইকেট।
কিন্তু দারুণ শুরুর ইঙ্গিত দিলেও দলীয় ১০০ রানের মাথায় এবং ব্যক্তিগত ৫০ রান পূর্ণ করে শার্দুল ঠাকুরের বলে রিশাব পান্টের হাতে ক্যাচ তুলে দেন ররি বার্নস। তার বিদায়ের পর দলীয় ১২০ রানের মাথায় রানআউটের ফাঁদে পড়েন ওয়ানডাউনে নামা মালান। এরপর ব্যক্তিগত ৬৩ রান করে রবীন্দ্র জাদেজার বলে বোল্ট হয়ে ফিরে যান হাসিব হামিদ।
এর কিছুক্ষণ পরই ইংলিশ শিবিরে জোড়া আঘাত হানেন জাসপ্রিত বুমরা। টানা দুই বলে তার শিকার অলি পোপ ও জনি বেয়ারস্টো। দু’জনই বোল্ড হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন। স্বাগতিকরা স্কোরবোর্ডে আরও এক রান যোগ করতেই আবারও আঘাত হানেন জাদেজা। এবার তার শিকার মঈন আলী। বাকিদের মধ্যে আর কেউ ঘুরে দাঁড়াতে পারেননি। নিয়মিত বিরতিতে উইকেট পড়তে থাকে। শেষ পর্যন্ত ২১০ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড।
ভারতীয় বোলারদের মধ্যে সর্বোচ্চ ৬টি (উভয় ইনিংস মিলিয়ে) উইকেট শিকার করেন উমেশ যাদব। এছাড়া বুমরা ও জাদেজা ৪টি, শার্দুল ঠাকুর ৩টি এবং মোহাম্মদ সিরাজ নেন একটি উইকেট।
এর আগে গত ২ সেপ্টেম্বর টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন ইংলিশ অধিনায়ক জো রুট। প্রথমে ব্যাট করতে নেমে স্বাগতিক বোলারদের দুর্দান্ত বোলিং তোপে মাত্র ১৯১ রানেই অলআউট হয়ে যায় ভারত। টি-টোয়েন্টি মেজাজে ব্যাটিং করে দলের পক্ষে সর্বোচ্চ ৫৭ রান করেন শার্দুল ঠাকুর। এছাড়া অধিনায়ক বিরাট কোহলি ৫০ রান করেন। বাকিদের মধ্যে কেউই বলার মতো স্কোর করতে পারেননি।
জবাবে ব্যাট করতে নেমে অলি পোপের ৮১ ও ক্রিস ওকসের ৫০ রানের সুবাদে ২৯১ রান সংগ্রহ করে ইংল্যান্ড। অলআউট হওয়ার আগে মালান ৩১, জো রুট ২১, বেয়ারস্টো ৩৭ ও মঈন আলীর ৩৫ রানের সুবাদে এই স্কোর দাঁড় করাতে সক্ষম হয় তারা।
পরে নিজেদের দ্বিতীয় ইনিংসে দারুণভাবে ঘুরে দাঁড়ায় সফরকারীরা। বিদেশের মাটিতে টেস্টে প্রথমবারের মতো সেঞ্চুরি হাঁকান রোহিত শর্মা। ১২৭ রানের দুর্দান্ত ইনিংস খেলেন তিনি।
এছাড়া লোকেশ রাহুল ৪৬, চেতেশ্বরে পুজারা ৬১, বিরাট কোহলি ৪৪, জাদেজা ১৭, পান্ট ৫০, শার্দুল ঠাকুর ৬০, উমেশ যাদব ২৫ ও বুমরা ২৪ রান করেন। তাদের সকলের ওপর ভর করে ৪৬৬ রানের বড় স্কোয় দাঁড় করায় বিরাট কোহলির দল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.