আসাম-মেঘালয়ের ৫০ বছরের বিরোধ নিরসন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: প্রায় ৫০ বছর ধরে চলা সীমান্ত বিরোধ নিরসনে চুক্তি সই করেছে ভারতের দুই রাজ্য আসাম ও মেঘালয়। বৃহস্পতিবার দিল্লিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এতে সই করেন আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এবং মেঘালয়ের মুখপাত্র কনরাড সাংমা। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের উপস্থিতিতে এই চুক্তি সই হয়।
ভারতের উত্তর পূর্বাঞ্চলে শান্তি প্রক্রিয়া এবং সাংস্কৃতিক ও অবকাঠামো উন্নয়নে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গুরুত্ব দিয়েছেন বলে দাবি করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। দুই রাজ্যের চুক্তি সইয়ের দিনটিকে তিনি ঐতিহাসিক আখ্যা দেন।
ভারতের আসাম ও মেঘালয় রাজ্যের মধ্যে ৮৮৪.৯ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে। দীর্ঘ এই সীমান্তের ১২টি স্থান নিয়ে দুই রাজ্যের মধ্যে বিরোধ রয়েছে। চুক্তির ফলে ছয়টি স্থানের বিরোধ নিরসন হবে। অমিত শাহ দাবি করেন, চুক্তি সইয়ের ফলে দুই রাজ্যের সীমান্ত বিরোধের ৭০ শতাংশ নিরসন হয়েছে।
বিরোধ নিরসন হওয়া ছয়টি স্থানে ৩৬টি গ্রাম রয়েছে। প্রথম ধাপে নিরসনের জন্য যে ছয়টি স্থান বেছে নেওয়া হয়েছে সেগুলোতে বিরোধ তুলনামূলকভাবে কম জটিল।
চুক্তি সইয়ের জন্য স্বরাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান মেঘালয়ের মুখপাত্র কনরাড সাংমা। তিনি বলেন, ‘আজ সমাধানের প্রথম ধাপ সম্পন্ন হয়েছে। এটা সম্ভব হয়েছে কেবল আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার জন্য।’
উল্লেখ্য, ১৯৭২ সালে আসাম থেকে যখন মেঘালয় আলাদা করা হয় তখন থেকেই এই বিরোধের শুরু। নতুন রাজ্য গঠনের প্রাথমিক চুক্তি অনুযায়ী সীমান্ত চিহ্নিত করতে গিয়েই বিরোধের শুরু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.