আসামের সঙ্গে ব্যবসা বাড়াতে আগ্রহী বাণিজ্যমন্ত্রী

বিশেষ প্রতিনিধি: আসামের সঙ্গে ব্যবসা বাড়ানোর বিষয়ে গুরুত্বারোপ করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, ভারত বাংলাদেশর ঘনিষ্ঠ বন্ধু। একই সঙ্গে তারা আমাদের উন্নয়ন, বাণিজ্যিক ও অর্থনৈতিক অংশীদার। ভারতের আসামসহ বাংলাদেশের সীমান্তবর্তী রাজ্যগুলোর সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির অনেক সুযোগ রয়েছে।
রবিবার (২০ নভেম্বর) রাজধানীর মিন্টু রোডে নিজ বাসভবনে আসাম বিধান সভার স্পিকার বিশ্বজিৎ দৈমারির নেতৃত্বে আগত প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময়ের সময় মন্ত্রী এসব কথা বলেন। মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
বাণিজ্যমন্ত্রী আরও বলেন, বাংলাদেশের প্রধান রফতানি পণ্য তৈরি পোশাক। আমাদের রফতানি আয়ের প্রায় ৮৩ ভাগ আসে এ খাত থেকে। এ শিল্পে প্রায় ৪০ লাখ শ্রমিক কাজ করছেন। এর মধ্যে ৩০ লাখই নারী কর্মী। এ শিল্পের অনেক কাঁচামাল ও যন্ত্রপাতি ভারত থেকে আসে। এ সুবাদে আসাম বাংলাদেশের দক্ষ প্রশিক্ষক নিয়ে তৈরি পোশাক খাতের কর্মীদের দক্ষ করে গড়ে তুলতে পারে। বাংলাদেশের তৈরি পোশাক, সিরামিক, জামদানিসহ বিভিন্ন ঐতিহ্যবাহী পণ্য ভারতে জনপ্রিয়। 
এ সময় আসাম বিধান সভার স্পিকার বিশ্বজিৎ দৈমারি বলেন, বাংলাদেশের অনেক উন্নয়ন হয়েছে, বড় বড় প্রকল্পের কাজ চলছে। বাংলাদেশের সঙ্গে আসামের বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক আরও বাড়ানোর সুযোগ রয়েছে। এ সুযোগকে কাজে লাগিয়ে উভয়দেশ উপকৃত হতে পারে। আগামীতে আসামের সঙ্গে বাংলাদেশের অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক আরও বাড়বে বলে আশা প্রকাশ করেন তিনি।
উল্লেখ্য, ভারতের আসাম রাজ্যের বিধান সভার স্পিকার বিশ্বজিৎ দৈমারির নেতৃত্বে আসাম রাজ্য সরকারের বিধান সভার ৩৩ জন বিধায়কসহ ৬২ জন সদস্যের প্রতিনিধি দল পাঁচ দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশ এসেছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.