‘আসরের সেরা’ স্পেনকে নিয়ে সতর্ক জার্মান অধিনায়ক

বিটিসি স্পোর্টস ডেস্ক: নিঃসন্দেহে এখন পর্যন্ত চলতি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সেরা দল স্পেন। একের পর এক ম্যাচে দারুণ আগ্রাসী ও কার্যকর ফুটবল উপহার দিয়ে চলেছে তারা। একমাত্র দল হিসেবে জিতেছে প্রথম চার ম্যাচেই।
জার্মানি অধিনায়ক ইলকাই গিনদোয়ানও মেনে নিচ্ছেন, এই স্পেন দুর্বার। কোয়ার্টার-ফাইনালে স্প্যানিশদের মুখোমুখি হওয়ার আগে তাই সতীর্থদের সতর্ক করে দিলেন তিনি।
সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে শুক্রবার মুখোমুখি হবে ইউরোর সফলতম দুই দল স্পেন ও জার্মানি। স্টুটগার্টে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়।
আসরে চার ম্যাচে ৯ গোল করা স্পেন হজম করেছে স্রেফ একটি, সেটাও নিজেদের আত্মঘাতী। লুইস দে লা ফুয়েন্তে দায়িত্ব নেওয়ার পর থেকে মন্থর ঘরানা থেকে বেরিয়ে গতিময় ও আক্রমণাত্মক ফুটবল খেলছে তারা। গিনদোয়ানেরও মনে ধরেছে প্রতিপক্ষের এই ধরন।
“এখন পর্যন্ত টুর্নামেন্টের সেরা দল তারা। আমি তাদের খেলার ধরন পছন্দ করি। সবসময় অনেক বেশি সময় বল দখলে রাখার বড় ভক্ত আমি, কিন্তু আমাদের কাছে যখন বলের দখল থাকবে তখন তারা কেমন প্রতিক্রিয়া দেখায়, সেটা আমরা দেখব।”
দারুণ খেলছেন স্পেনের দুই তরুণ লামিনে ইয়ামাল ও নিকো উইলিয়ামস। তাদের আটকে রাখতে হলে দল হিসেবে ভালো করতে হবে বলে মনে করেন গিনদোয়ান।
“আমরা কেবল দল হিসেবে তাদের থামাতে পারি। এই টুর্নামেন্টে দুজনেই দুর্দান্ত খেলছে। তাদের কীভাবে থামানো যায়, তা জানা আমাদের জন্য গুরুত্বপূর্ণ।”
গত কয়েক বছরের হতাশা পেছনে ফেলে ঘরের মাঠের আসরে দারুণ খেলছে জার্মানিও। তাদের ঘিরে সমর্থকদের প্রত্যাশাও এখন বেড়ে গেছে। গিনদোয়ানদের ওপর বেড়েছে চাপও। তবে সেই চাপ সামলানোর সামর্থ্য তাদের আছে বলেই মনে করেন তিনি।
“সত্যি বলতে এখন পর্যন্ত দলের সবকিছুই খুব ইতিবাচক। ভক্তরা আমাদের আরও এগিয়ে যেতে তাগিদ দিচ্ছে…ঠিক আছে, এই চাপ সামলানোর যথেষ্ট অভিজ্ঞতা আমাদের আছে।” #

Comments are closed, but trackbacks and pingbacks are open.