আশুরার মিছিলে নাইজেরিয়ার সেনাদের হামলা, বহু হতাহত

বিটিসি আন্তর্জাতিক ডেস্কনাইজেরিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কাদুনা প্রদেশে শোকাবহ আশুরার মিছিলে সেনাবাহিনীর হামলায় বেশ কয়েকজন শিয়া মুসলিম হতাহত হয়েছেন। সোমবার বিনা উসকানিতে নাইজেরিয়ার সেনারা এইসব মিছিলে গুলি চালায়।
নাইজেরিয়ার ইসলামিক মুভমেন্টের মুখপাত্র শেখ আব্দুল হামিদ বেলো নিশ্চিত করেছেন যে, সেনাবাহিনীর গুলিতে অন্তত চারজন শোক প্রকাশকারী শিয়া মুসলমান নিহত হন। জারিয়া সেন্ট্রাল মার্কেট এলাকায় ওই শান্তিপূর্ণ শোক মিছিল বের হয়।
শেখ বেলো হচ্ছেন নাইজেরিয়ার ইসলামি মুভমেন্টের নেতা ইব্রাহিম আল জাকজাকির মনোনীত জারিয়া এলাকার প্রতিনিধি। পরে শেখ বেলো জানিয়েছেন, নিহতের সংখ্যা বেড়ে ছয়-এ দাঁড়িয়েছে এবং অন্তত ৫০ জন আহত হয়েছেন।
তিনি অভিযোগ করেন, সেনারা বেপরোয়াভাবে নিরপরাধ সাধারণ মানুষের ওপর গুলি চালায়। নিহতদের মধ্যে শেখ জাকজাকির ভাতিজা রয়েছেন বলে জানা গেছে তবে বিষয়টি এখনো নিশ্চিত হওয়া যায়নি।
নাইজেরিয়ার বহু শহরে প্রতিবছর আশুরার শোক মিছিল বের হয়। মহানবী (স.) এর নাতি ইমাম হোসেন (আ.) এর শাহাদাতের বার্ষিকী উপলক্ষে প্রতিবছর ১০ মহরম সারা বিশ্বে শোক পালন করা হয়। ইতিহাসের এই দিনে কুখ্যাত ইয়াজিদ বাহিনীর বর্বরতার শিকার হয়ে অত্যন্ত নির্মমভাবে কারবালা প্রান্তরে ইমাম হোসাইন (আ.) এবং তার বেশ কয়েকজন সঙ্গী ও নিকটাত্মীয় শাহাদাত বরণ করেন। (সূত্র: পার্স টুডে)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.