আলোচিত জ্ঞানবাপি মসজিদ মামলার শুনানি আজ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভারতের উত্তরপ্রদেশের বারাণসীতে মন্দির লাগোয়া জ্ঞানবাপি মসজিদ মামলার শুনানির দিন আজ বৃহস্পতিবার (২৬ মে) নির্ধারণ করেছেন বারাণসীর আদালত।
জ্ঞানবাপি মসজিদ-কাশী বিশ্বনাথ মন্দির বিরোধ মামলার শুনানিতে অ্যাডভোকেট রঞ্জনা অগ্নিহোত্রী বাদী হরি শঙ্কর জৈনের দলের হয়ে শুনানিতে অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।
জ্ঞানবাপি মসজিদ ও কাশী বিশ্বনাথ মন্দির বিরোধ বিষয়ে জেলা ও দায়রা জজ এ কে বিশ্বেশা আঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটির আবেদনের শুনানি শুরু করবেন—যেখানে হিন্দু দলগুলোর করা মামলাকে চ্যালেঞ্জ করা হয়েছে।
এ ছাড়া মসজিদ চত্বর জরিপ করা কমিশনের জমা দেওয়া প্রতিবেদনের বিষয়ে আপত্তি জানানোর জন্যও আদালত সংশ্লিষ্ট সব পক্ষকে নির্দেশ দিয়েছেন। যদিও প্রতিবেদনটি এখনও প্রকাশ করা হয়নি।
ওই জরিপের ভিত্তিতে হিন্দু দলগুলোর দাবি, জ্ঞানবাপি মসজিদ চত্বরে একটি শিবলিঙ্গ পাওয়া গেছে; পক্ষান্তরে, মুসলিম পক্ষ দাবি করেছে কাঠামোটি মসজিদের অজুখানার ঝরনার অংশ ছিল।
এ ছাড়া গতকাল বুধবার মথুরার একটি আদালত শ্রীকৃষ্ণের জন্মস্থানে শাহি ঈদগাহ মসজিদ নিয়ে বিরোধ-বিবাদের বিষয়ে করা আবেদনের শুনানি হয়েছে। আবেদনে বাদীদের প্রতিনিধিত্বে মামলার শুনানির অনুমতি চাওয়া হয়েছে। এ ইস্যুতে সর্বশেষ বাদী হিসেবে মামলা করেছেন অ্যাডভোকেট শৈলেন্দ্র সিং।
অ্যাডভোকেট সিং বলেন, তিনি দেওয়ানি কার্যবিধির ধারা ৯১ ও ১৫১-এর সঙ্গে পঠিত ৯২ ধারার অধীনে মামলা দায়ের করেন, যাতে মামলাটি বৃহত্তর হিন্দু সম্প্রদায়ের প্রার্থনার প্রতিনিধি হিসেবে বিবেচিত হয়। খবর দ্য হিন্দুর।
আবেদনের শুনানির সময় অতিরিক্ত জেলা বিচারক সঞ্জয় চৌধুরী অ্যাডভোকেট সিং-কে জিজ্ঞেস করেন, তাঁর আবেদনটি কীভাবে ‘রেস জুডিকাটার’ নীতিকে অগ্রাহ্য করবে। কেননা, এ নীতিতে আদালত অনুরূপ মামলাগুলোকে একত্রিত করার অনুমতি দেন।
এরই মধ্যে, এলাহাবাদ হাইকোর্ট একটি নিম্ন আদালতকে সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দিয়েছেন, যাতে চার মাসের মধ্যে সবগুলো মামলা একত্রিত করা হয়।
পরবর্তীকালে অ্যাডভোকেট সিং এ প্রশ্নগুলোর সমাধান করার জন্য আরও সময় চাইলে, বিচারক ৩১ মে শুনানির জন্য সময় নির্ধারণ করে দেন।
এদিকে, মথুরার সিনিয়র ডিভিশনের সিভিল জজ অ্যাডভোকেট রঞ্জনা অগ্নিহোত্রীর এ বিষয়ে দায়ের করা প্রথম মামলার শুনানি শুরু করতে প্রস্তুত। দেওয়ানি আদালত এ মামলাটি আগে খারিজ করে দিয়েছিলেন। এরপর বাদীরা জেলা আদালতের দ্বারস্থ হলে বিষয়টি বিচারিক আদালতে ফেরত পাঠানো হয়।
শাহি ইদগাহ মসজিদ পরিচালনা কমিটির সেক্রেটারি ও মসজিদের আইনজীবী তানভীর আহমেদ জানান, অগ্নিহোত্রীর মামলার প্রথম শুনানি বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে।
এ ছাড়া মসজিদটি এখন পর্যন্ত মোট ছয়টি মামলার নোটিশ পেয়েছে। যার প্রায় সবগুলোই একই রকম।
তানভীর আহমেদ আরও বলেন, অ্যাডভোকেট মহেন্দ্র প্রতাপের দায়ের করা আরেকটি মামলার পরবর্তী শুনানি আগামী ১ জুলাই ধার্য করা হয়েছে। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.