আর ফাঁকি দেওয় যাবেনা সম্পত্তি কর

কলকাতা (ভারত) প্রতিনিধি: সম্প্রতি কলকাতা পুরসভার প্রশাসক বোর্ডের সভায় সম্পত্তিকর ফাঁকি সংক্রান্ত সিদ্ধান্ত পাশ হয়েছে। চূড়ান্ত অনুমতির জন্য রাজ্য সরকারের কাছে পাঠানো হয়েছে। মূলত পুরসভার আয় বাড়াতে এবং কিছু লোকের সম্পত্তির কর ফাঁকি দেওয়ার প্রবনতাকে রোখার জন্য আইন সংশোধন করে তা রাজ্য সরকারের কাছে পাঠানো হয়েছে চূড়ান্ত অনুমোদনের জন্য।
পুরসভা তাদের পর্যবেক্ষণে জানিয়েছে,বর্তমানে শহরের করদাতার সংখ্যা প্রায় সাত লক্ষ। এর বাইরে বহু সম্পত্তি রয়েছে যার মূল্যায়ন হয়নি। আবার বহু ব্যক্তিমালিকানাধিন ফ্ল্যাট বা বাড়ি রয়েছে যার মিউটেশন পর্যন্ত হয়নি। বহু বছর ধরে আইনিজটিলতায় তা পরে আছে।
তাই পুরসভা ঠিক করেছে বর্তমান আইনের যেমন- ২১৫,১৮২(এ),১৮৩,১৯৭,২১৬ সহ মোট আঠারোটি ধারার পুরসভার আইনের সংশোধনী আনা হবে। যাতে করে পুরসভা স্বতঃপ্রনোদিত হয়ে সম্পত্তির মিউটেশন তথা করগ্রহনের ব্যবস্থা করতে পারবে। লাগবে না বাড়ির মালিকের বা প্রমোটারের কোন অনুমতি।
১৮৩নং ধারায় বলা আছে,করের আওতায়র বাইরে পরে থাকা সম্পত্তি চাইলে পুরসভা নিজেই  রেজিস্ট্রার জেনারেলের কাছ থেকে তথ্য নিয়ে মিউটেশন করে দেবে। লাগবেনা কারো অনুমতি। করদাতাকেও আলাদা করে আবেদন করতে হবে না। পাশাপাশি ২১৫নং ধারা অনুযায়ী অফলাইনের মতো অনলাইনেও এক শতাংশ রিবেটের ব্যবস্থা থাকবে।
সম্পত্তির কর দেবার জন্য এরিয়া ভিত্তিক সেল্ফ অ্যাসেসম্যান্টেরও সুবিধা আছে। যাতে করে নাগরিকেরা নিজেদের অ্যাসেসম্যান্টের নিজেরাই করে নিতে পারবেন। কিন্তু অনেকেই ,কর বেড়ে যেতে পারে বলে অ্যাসেসম্যান্ট করাচ্ছেন না। পুরসভা তাই ঠিক করেছে আইন সংশোধন করে নিজেরাই করিয়ে নেবে।
বিজ্ঞাপনি করের ক্ষেত্রেও আইন সংশোধন করা হচ্ছে। মেট্রো,রেল কিংবা কেন্দ্রীয় সরকারের কোনও জায়গা থেকেও কর নিতে পারা যাবে নতুন সংশোধনীতে।
এব্যাপারে পুরসভার মুখ্য প্রশাসক শ্রী ফিরহাদ হাকিম জানান, এতদিন ধরে আইনি জটলতায় অনেক জায়গা থেকে কর নেওয়া যেত না। মানুষকে নিয়মিত কর প্রদান করানো ও অনলাইন অফলাইনের বিশেষ সুবিধা করে দেওয়ার জন্য এই সংশোধনী আনা হচ্ছে ।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.