আরপিও সংশোধনের খসড়া অনুমোদন: পুরো আসনের ভোট বাতিলের ক্ষমতা পাচ্ছে না ইসি

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: নির্বাচন কমিশনকে (ইসি) ভোট চলাকালে যেকোনো মুহূর্তে এক বা একাধিক কেন্দ্রের নির্বাচন স্থগিত বা বাতিল করার ক্ষমতা দিয়ে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) ২০২৩ খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
আজ বৃহস্পতিবার (১৮ মে) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফ করেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মো. মাহবুব হোসেন।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, খসড়ায় নির্বাচন চলাকালে যেকোনো মুহূর্তে এক বা একাধিক কেন্দ্রের নির্বাচন স্থগিত বা বাতিল করার ক্ষমতা দেওয়া হয়েছে নির্বাচন কমিশনকে (ইসি)। তবে পুরো আসনের ভোট বাতিল করা যাবে না।
তিনি বলেন, মনোনয়নপত্র দাখিলের আগের দিন পর্যন্ত প্রার্থীরা কৃষি ও ক্ষুদ্রঋণ এবং বিলখেলাপিরা তাদের খেলাপি টাকা জমা দিতে পারবেন। একইভাবে আয়করের রশিদ সাবমিট করতে হবে। আগে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার এক সপ্তাহ আগে ঋণ পরিশোধ করতে হতো।
তিনি আরও বলেন, সরকারের ২০২৩ সালের জানুয়ারি থেকে মার্চ প্রান্তিকে (১ জানুয়ারি ২০২৩ থেকে ৩১ মার্চ ২০২৩ পর্যন্ত) মন্ত্রিসভার ৬টি বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময়ে গৃহীত সিদ্ধান্ত ৫৪টি। বাস্তবায়িত সিদ্ধান্ত ৩৫টি (৬৪.৮১%)। আর বাস্তবায়নাধীন সিদ্ধান্ত ১৯টি (৩৫.১৯%)।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.