আরও একদিন যুদ্ধবিরতি বাড়ল গাজায়

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: অবরুদ্ধ গাজা উপত্যকায় আরও্র একদিন যুদ্ধবিরতি বাড়ছে। শুক্রবার পর্যন্ত চলমান যুদ্ধবিরতি বর্ধিত করার ব্যাপারে একমত হয়েছে হামাস ও ইসরায়েল। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।
৭ অক্টোবর ইসরায়েলি ভূখণ্ডে হামলা চালায় মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র গোষ্ঠী হামাস। এতে ১৪০০ ইসরায়েলি নাগরিক প্রাণ হারায়। জবাবে গাজা উপত্যকায় নির্বিচারে হামলা শুরু করে ইসরায়েল। বিমান হামলা ও স্থল অভিযানে ১৩ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন, আহত হয়েছেন ২৫ হাজারেরও বেশি। তাদের বেশিরভাগই বেসামরিক। সামরিক হতাহত এড়াতে বিশ্বজুড়ে যুদ্ধবিরতির আহ্বান জানানো হচ্ছিল। হামাসের পক্ষ থেকেও প্রথম এমন আভাস মিলে মঙ্গলবার। ২২ নভেম্বর মধ্যস্থতাকারী কাতারের জানায়, বেশ কিছু শর্ত মেনে দুই পক্ষ রাজি হয়েছে।
পরবর্তীতেযুদ্ধবিরতির মেয়াদ দুই দিনের জন্য বাড়ানো হয়। এর মধ্যে শর্ত অনুযায়ী হামাস মোট ৮১ জন জিম্মিকে মুক্তি দিয়েছে, ইসরায়েল দিয়েছে ১৮০ জন ফিলিস্তিনি। আজ বৃহস্পতিবার সকাল ১১টায় যুদ্ধবিরতি শেষ হওয়ার কথা ছিল। ১০ মিনিট আগে তারা একদিন বাড়ানোর ব্যাপারে একমত হয় বলে জানিয়েছে মধ্যস্থতাকারী দেশ কাতার।
এক বিবৃতিতে কাতার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল আনসারি বলেন, ‘ফিলিস্তিনি ও ইসরায়েল পূর্ব শর্ত মেনে একদিন যুদ্ধবিরত বাড়ানোর ব্যাপারে ঐকমত্যে পৌঁছেছ। এই সময়ে যুদ্ধবন্ধ থাকবে এবং গাজা উপত্যকায় মানবিক ত্রাণ প্রবেশ করবে।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.