আমে নিষিদ্ধ কেমিক্যাল ব্যবহার করলে কঠোরভাবে দমন করা হবে : এজেডএম নূরুল হক

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক বলছেন, হাইকোর্টের আইন অমান্য করে আমে নিষিদ্ধ কেমিক্যাল বা রাসায়নিক দ্রব্য ব্যবহার করলে তা কঠোরভাবে দমন করা হবে। পরিপক্ক আম পাড়ার পর আম পাকাতে কোন রাসায়নিক দ্রব্য ব্যবহার করলে কোন ছাড় দেয়া হবে না। চাঁপাইনবাবগঞ্জে বিষমুক্ত আম উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ, সরবরাহ ও বাজারজাতকরণ বিষয়ক সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জেলা প্রশাসনের আয়োজনে আজ বুধবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় তিনি আরও বলেন, হাইকোর্টের আদেশ পালনে সজাগ রয়েছে জেলা প্রশাসন ও জেলা পুলিশ। নিরাপদ আম উৎপাদনের লক্ষে আগামী এক বছরের মধ্যে জেলার ইটভাটাগুলোকে পুরোপুরী নিয়ন্ত্রণে আনা হবে।

৪০ কেজিতে মণ হিসেবে জেলার সকল স্থানে আম ক্রয়-বিক্রয় করার আহব্বান জানিয়ে আমচাষীদের উদ্দেশ্যে তিনি বলেন, কৃষি বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তার পরামর্শ ছাড়া কোন রাসায়নিক দ্রব্য ব্যবহার করবেন না। সেই সাথে প্রয়োগকৃত কেমিক্যালের সমস্ত তথ্য রেজিস্টার খাতায় লিখে রাখবেন। প্রশাসনের কোন কর্মকর্তা হাইকোর্টের আদেশ পালনে আপনাদের কাছে গেলে, তাঁকে তথ্য দিয়ে সহায়তা করবেন।

এ সময় নিরাপদ আম উৎপাদন, বাজারজাতকরণ ও চাঁপাইনবাবগঞ্জের আমকে সারাবিশ্বে ব্র্যান্ডিং করতে প্রশাসনের পাশপাশি সকলকে এগিয়ে আসার আহব্বান জানান তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে পুলিশ সুপার টি.এম মোজাহিদুল ইসলাম বিপিএম-পিপিএম বলেন, আমচাষীরা সাধারণত কোন ক্ষতিকর কেমিক্যাল ব্যবহার করে না। তবে আমের বাজারজাতকরনের সময় কিছু অতি উৎসাহী ব্যবসায়ী রাসায়নিক দ্রব্য প্রয়োগ করে আম পাকিয়ে বাজারজাত করেন। এ থেকে উত্তরনের জন্য সকলকে সচেতন হতে হবে।
তিনি আরো বলেন, প্রতি বছর প্রায় ২ হাজার কোটি টাকার অধিক সম্পদকে নষ্ট হতে দেয়া যাবে না। কারো কাছে জেলার কোথাও আম পাড়ার পর আম পাকাতে বা আমের রং বৃদ্ধি করতে কেমিক্যাল ব্যবহার করার তথ্য থাকলে জেলা পুলিশকে তথ্য দিয়ে হাইহোর্টের আদেশ পালনে সহায়তা করবেন বলেও জানান পুলিশ সুপার।

সভায় বক্তব্য রাখেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আলহাজ্ব মঞ্জুরুল হুদা, আঞ্চলিক উদ্যানতত্ব গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. জমির উদ্দীন। এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্র্রেট দেবেন্দ্র নাথ উঁরাও, গোমস্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সিহাব রাইহান, সদর উপজেলা চেয়ারম্যান মোখলেশুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ সদর মডেল থানার অফিসার ইনচার্জ জিয়াউর রহমান পিপিএমসহ আমচাষী, ব্যবসায়ী, আম বাগান মালিক, ইলেকট্রনিক, প্রিন্ট ও অনলাইন মিডিয়ার সাংবাদিকবৃন্দ। সভায় বিষমুক্ত আম উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ, সরবরাহ ও বাজারজাতকরণ বিষয়ে বিস্তারিত আলোচনা ও করণীয় বিষয়গুলো তুলে ধরা হয়।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.