আমিরের ছেলে শেখ আহমেদ হলেন কুয়েতের প্রধানমন্ত্রী

বিটিসি আন্তর্জাতিক ডেস্ককুয়েতের প্রধানমন্ত্রী হলেন দেশটির আমির শেখ নাওয়াফ আল-আহমেদের ছেলে অবসরপ্রাপ্ত জেনারেল শেখ আহমেদ নাওয়াফ আল জাবের আল-সাবাহ। তাকে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল-খালিদের স্থলাভিষিক্ত করা হয়েছে।
এদিকে যুবরাজ শেখ মেশাল আল-আহমেদ আল-সাবাহ গত বছরের শেষের দিকে আমিরের বেশিরভাগ দায়িত্ব গ্রহণ করেছিলেন। তিনি একটি আমিরি ডিক্রিতে শেখ আহমেদ নওয়াফ আল-সাবাহর নাম এই পদের জন্য ঘোষণা করেন।
গত মাসে যুবরাজ বলেছিলেন, তিনি পার্লামেন্ট ভেঙ্গে দিচ্ছেন এবং আগাম নির্বাচনের জন্য একটি ডিক্রি জারি করবেন। বিরোধী আইন প্রণেতারা এই পদক্ষেপকে স্বাগত জানান।
শেখ আহমেদ বিদায়ী সরকারের উপ-প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন। গত এপ্রিলে পার্লামেন্টে শেখ সাবাহর বিরুদ্ধে অসহযোগিতার প্রস্তাব উত্থাপিত হওয়ার আগ দিয়ে শেখ আহমেদ পদত্যাগপত্র দাখিল করেছিলেন।
শেখ সাবাহ ২০১৯ সাল থেকে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছিলেন।
অপরদিকে নতুন প্রধানমন্ত্রী শেখ আহমেদ ষাটের দশকের শেষের দিকে পুলিশ বাহিনীতে কর্মজীবন শুরু করেন। তারপর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রবেশ করেন। তার বাবা আমির শেখ নওয়াফ আল-আহমেদ ২০২০ সালে ক্ষমতা গ্রহণের পর তাকে ন্যাশনাল গার্ডের উপপ্রধান নিযুক্ত করা হয়। তার উত্তরসূরি মার্চে পদত্যাগ করার পর তিনি স্বরাষ্ট্রমন্ত্রী ও উপ-প্রধানমন্ত্রী নির্বাচিত হন। (সূত্র: মিডল ইস্ট মনিটর)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.