আমিরাতে আগামী বছর চলবে হাইপারলুপ, ঘন্টায় চলবে ১১৩২ কিলোমিটার বেগে

বিটিসি আন্তর্জাতিক ডেস্কহাইপারলুপ যোগাযোগ হচ্ছে বাতাসবিহীন টিউবের ভেতর দ্রুতগামী যান চলাচল ব্যবস্থা। আমিরাতে প্রতি কিলোমিটার হাইপারলুপ যোগাযোগ নির্মাণে খরচ হবে ৪ কোটি ডলার। বিশ্বে প্রথমবারের মত আমিরাতে যে দেড়শ’ কিলোমিটার পথ পাড়ি দিতে হাইপারলুপ যোগাযোগ নির্মাণ হচ্ছে তার ১০ কিলোমিটার পথ আবুধাবি থেকে দুবাই পাড়ি দেয়া যাবে আগামী বছরেই। বৈদ্যুতিক শক্তিতে এটি ঘন্টায় চলবে ১১৩২ কিলোমিটার বেগে। আমিরাতের বিভিন্ন শহরে যোগাযোগের সময় ঘন্টা থেকে মিনিটে নামিয়ে আনবে হাইপারলুপ।

আমিরাতের হাইপারলুপ ট্রান্সপোর্টেশন টেকনোলোজিসের চেয়ারম্যান বিবপ গেরেস্তা বলেন, স্পেনে এ ধরনের হাইপারলুপ তৈরির পর তা ফ্রান্সে ‘প্রোটোটাইপ ট্রাকে’ যাত্রীসহ পরীক্ষার পর টিউবে ভরে আমিরাতে স্থাপন করা হবে। হাইপারলুপ নিয়ে যে বহুদিনের স্বপ্ন রয়েছে তা আগামী বছর বাস্তবে রুপ নেবে আমিরাতে। এধরনের প্রকল্প বাস্তবায়নের কাজ চলছে ৮ থেকে ১৫ বছর পর্যন্ত।

গত বছর এপ্রিলে আমিরাতে হাইপারলুপ নির্মাণে দেশটি একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করে। মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ হাইপারলুপ নির্মাণে সক্রিয় উদ্যোগ নেয়ার কথা ভাবছে। তবে আমিরাত হাইপারলুপ নিয়ে ইতিমধ্যে সম্ভাব্যতা যাচাই শেষ করার পর তা নির্মাণের উদ্যোগ নিয়েছে। এবং এটি হচ্ছে প্রথম বাণিজ্যিক হাইপারলুপ যোগাযোগ ব্যবস্থা। আমিরাতে এ ধরনের হাইপারলুপ যোগাযোগ নিরাপদ থাকবে বলেও নিশ্চয়তা দিয়েছেন তিনি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.