আমাদের পৃথিবী এখন বিপন্ন : জাতিসংঘ মহাসচিব

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: পৃথিবী এখন বিপদাপন্ন ও স্থবির হয়ে পড়েছে বলে জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনের সূচনা বক্তব্যে বৈশ্বিক চিত্র তুলে ধরে এ কথা বলেন তিনি।
বিশ্বজুড়ে নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি, বৈশ্বিক উষ্ণতা ও সংঘাত নিয়ে উদ্বেগ জানান গুতেরেস। তিনি বলেন, পৃথিবী এখন বিপদাপন্ন ও স্থবির হয়ে পড়েছে। এ সময় রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে সৃষ্ট অর্থনৈতিক মন্দা ও জ্বালানির সংকট মোকাবিলায় সবাইকে এক হয়ে কাজ করার আহ্বান জানান জাতিসংঘের মহাসচিব।
জাতিসংঘ মহাসচিব বলেন, বর্তমান প্রেক্ষাপটে কোনো সংকটই একার পক্ষে সমাধান সম্ভব নয়। পারস্পরিক সহযোগিতা ও আলোচনাই সংকট সমাধানের একমাত্র পথ। যত বড় বৈশ্বিক সংকটই হোক না কেন, সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টায় তা থেকে পরিত্রাণ সম্ভব।
গুতেরেস বলেন, বিশ্বনেতারা তুলনামূলক গুরুত্বপূর্ণ বিষয়ের দিকে নজর দিচ্ছেন না, নিজেদের মধ্যে সংঘাতে জড়িয়ে পড়ছেন। এ থেকে পরিত্রাণের একমাত্র উপায় হলো ফলপ্রসূ আলোচনা ও ঐক্যবদ্ধ হওয়া।
জীবাশ্ম জ্বালানি কোম্পানির তীব্র সমালোচনা করেছেন জাতিসংঘের মহাসচিব। তিনি বলেন, জীবাশ্ম জ্বালানি কোম্পানিগুলোকে জবাবদিহির আওতায় আনতে হবে। ধনী দেশগুলোকে জীবাশ্ম জ্বালানি কোম্পানিগুলোর ওপর কর আরোপের পরামর্শ দেন জাতিসংঘের মহাসচিব।
একই সঙ্গে জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্ত ও জ্বালানির মূল্যবৃদ্ধিতে সংকটে থাকা দেশগুলোকে ওই করের মাধ্যমে সংগৃহীত তহবিল থেকে সহায়তা নেওয়ার আহ্বান জানান তিনি। (সূত্র: ডয়েচে ভেলে ও ওয়াশিংটন পোস্ট)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.