আমরা কোনও দেশেই সীমান্ত হত্যা চাই না : দোরাইস্বামী

দিনাজপুর প্রতিনিধি: সীমান্তে হত্যাকাণ্ডকে বাংলাদেশ ও ভারতের জন্য দুঃখজনক বিষয় বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী।
তিনি বলেন, ‘নিশ্চিতভাবে সীমান্তহত্যা উভয় দেশের জন্য দুঃখজনক এবং অপ্রত্যাশিত। ভারতীয় সীমান্তরক্ষীকে সুনির্দিষ্টভাবে বলা হয়েছে, যদি তাদের ওপর হামলার কোনও শঙ্কা না থাকে, তবে যেন সীমান্তে কোনও অবস্থাতেই গুলি না চালায়। আমরা কোনও দেশেই সীমান্ত হত্যা চাই না।’
আজ সোমবার (১৫ নভেম্বর) সকালে দিনাজপুর রায় সাহেব বাড়ি এলাকায় অবস্থিত কেন্দ্রীয় লোকনাথ মন্দিরের পাশে ভারত সরকারের অর্থায়নে ১ কোটি ৩৩ লাখ টাকা ব্যায়ে নির্মিত মাল্টিপারপাস কমিউনিটি হলের উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
তিনি আরও বলেন, আমরা যদি পরিসংখ্যান বিবেচনায় নেই, তাহলে যেকোনও সময়ের তুলনায় বর্তমানে সীমান্ত হত্যা অনেক কম। সীমান্তে যেকোনও হত্যাকাণ্ড অথবা আহতের ঘটনা উভয় দেশের জন্য দুঃখজনক। দুই দেশের সম্মিলিত পদক্ষেপে এ ধরনের দুঃখজনক ঘটনা নিরসন করতে হবে।
এর আগে, এক সুধী সমাবেশে ভারতীয় হাইকমিশনারসহ বক্তব্য রাখেন দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ হিন্দু কল্যাণ ট্রাস্টের সিনিয়র সহ-সভাপতি মনোরঞ্জন শীল গোপাল, বাংলাদেশের রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার সঞ্জীব কুমার ভাট্টি, রায় সাহেব বাড়ি এস্টেটের এজেন্ট ও দিনাজপু প্রেসক্লাবের সাবেক সভাপতি চিত্ত ঘোষ, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সুব্রত মজুমদার ডলার প্রমুখ।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শ্রী শ্রী লোকনাথ মন্দির মাল্টিপারপাস কমিউনিটি হলের সদস্য বিশ্বজিৎ ঘোষ কাঞ্চন।
ভারতীয় হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী ফিতা কেটে শ্রী শ্রী লোকনাথ মন্দির মাল্টিপারপাস কমিউনিটি হলের উদ্বোধন করেন। ভারত সরকারের এক কোটি ৩৩ লাখ টাকা ব্যয়ে এই কমিউনিটি হলের নির্মাণ হয়েছে।
অনুষ্ঠানে এমপি মনোরঞ্জন শীল গোপাল বলেন, বাংলাদেশে সম্প্রীতির বন্ধন ধরে রাখতে যা যা পদক্ষেপ প্রয়োজন তা গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারত আমাদের অকৃত্রিম বন্ধু। মহান মুক্তিযুদ্ধে ভারত যেভাবে বাংলাদেশের পাশে ছিল, তা কখনও ভুলে যাওয়ার নয়। বাংলাদেশ-ভারতের যে রক্তের বন্ধন, তা যতই ষড়যন্ত্র করা হোক, বিচ্ছিন্ন হবে না।
দুপুরে ভারতীয় হাইকমিশনার দিনাজপুরের কাহারোল উপজেলার ঐতিহাসিক কান্তজিউ মন্দির, দীপ্ত জীবন ফাউন্ডেশন ও ডা. ডিসি রায়ের ডায়াবেটিক স্বাস্থ্য সেবা কেন্দ্র পরিদর্শন করেন। ভারতীয় হাইকমিশনার খানসামা উপজেলার রামকলা এলাকায় সাত কোটি টাকা ব্যয়ে বিবেকানন্দ বিদ্যানিকেতনের একটি ছাত্রাবাস ও কমিউনিটি ডাইনিং হল এবং প্রশাসনিক ভবনের উদ্বোধন করবেন। পরে তিনি বাংলাদেশের বুড়িমারী ও ভারতের চ্যাংরাবান্ধা স্থলবন্দর পরিদর্শন করবেন এবং দুই দেশের বিভিন্ন সুযোগ-সুবিধা পর্যবেক্ষণ করবেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর দিনাজপুর প্রতিনিধি মোঃ ইয়ামিন সরকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.