আমরা এ পানি সংকট থেকে পরিত্রাণ চাই’ ব্যানারে তানোর মানবন্ধন! 

বিশেষ প্রতিনিধি: ডিপ টিউবয়েলে পানি ওঠে না, অনেক জায়গাতে খাবার পানির সংকট। রাজশাহীর তানোরের মুন্ডুমালা, বাধাইড় এবং পাচন্দর এলাকার প্রায় পাঁচ লাখ মানুষ পানি সংকটের শিকার। আমরা এ পানি সংকট  থেকে পরিত্রাণ চাই মানববন্ধনে বললেন বক্তারা।
আজ সমবার (০৮ নভেম্বর) সকালে মুন্ডুমালা বাজারে আয়োজিত মানবন্ধন এবং দড়ি টানাটানি খেলার আয়োজন করা হয়। এতে বক্ততারা এসব কথা বলেন। দড়ি টানাটানি খেলায় এতে জীবাশ্ম জ্বালানী দল এবং পূনব্যবহার যোগ্য জ্বালানী দল অংশ নেয়।
এ কর্মসূচির প্রাক্কালে বক্তারা বলেন, স্কটল্যান্ডের গ্লাসগোতে চলমান জলবায়ু সাম্মেলন উপলক্ষে সারা বিশ্বেও ন্যায় রাজশাহীর তানোরে এই কর্মসূচি পালন করা হচ্ছে। সারা বিশ্বে মূলত কয়লা, খনিজ তেল এবং এলএনজি থেকে বিদ্যুৎ উৎপাদন করা হয়। এর ফলে জলবায়ু পরিবর্তনের যে অভিঘাত তা আরো তরান্বিত হচ্ছে। এর ফলে বিশ্বের কোথায় খরা কোথাও অতি বৃষ্টি-ঝড় ঝঞ্ঝা হচ্ছে।
বাংলাদেশেও এখন বেশ কয়েকটি জীবাশ্ম জ্বালানী ভিত্তিক মূলত কয়লা এবং এলএনজি নির্ভর বিদ্যুৎ কেন্দ্র তৈরির কাজ চলছে। কয়েকটি কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন থেকে সরে এসেছে সরকার। এ গুলোর জন্য সরকার সাধুবাদ পেতে পারে। আর যে গুলো বর্তমানে নির্মান কাজ চলছে সেগুলো থেকে সরকার পর্যায় ক্রমে সরে আসুক তার জন্য উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন। বলে তারা মনে করেন।
এ সময় বক্তব্য দেন, রাজশাহীর তানোর থানার মুণ্ডুমালা পৌর আ’লীগ এর সাধারণ সম্পাদক আমির হোসেন আমিন। মুন্ডুমালা পৌরসভার কাউন্সিলর মিজানুর রহমান বুলবুল, সমাজ উন্নয়ন কর্মী এম, রায়হান আলী ও পরিবর্তন পরিচালক রাশেদ রিপন। এপিএমডিও, পরিবর্তন এবং ক্লিন যৌথ ভাবে এই কর্মসূচির আয়োজন করেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.