আমনে মাজরা পোকার আক্রমণ : দিশেহারা চাষি

লালমনিরহাট প্রতিনিধি: লালমনিরহাটে আমন ধানক্ষেতে মাজরা পোকা, ধান গাছ কেটে দেয়া কারেন্ট পোকা ও ধান গাছের মাজা খাওয়ার পাপড়ি পোকার আক্রমণে দিশেহারা হয়েছে কৃষক।
এসব পোকার আক্রমণের কারণে এবার এখানে ফসল উৎপাদান ব্যাহত হওয়ার আশঙ্কা করছেন কৃষকরা। এর ফলে তাদের পারিবারিক খাদ্য জোগানের সংকট দেখা দিতে পারে এমনটিই আশঙ্কা করছেন তারা।
জানা যায়, এবার লালমনিরহাটের ৫টি উপজেলায় পরপর পঞ্চম দফার বন্যার পানিতে ডুবে নষ্ট হয়ে যায় নিম্নাঞ্চলের কৃষকের আমন ক্ষেত।
অনেক চেষ্টা চালিয়েও পরিবারের খাবারের প্রধান মাধ্যম ধানক্ষেত রক্ষা পারেনি এখানকার কৃষক। নিম্নাঞ্চলে বন্যায় আমন ধান ক্ষেত নষ্ট হলেও উঁচু স্থানের আমন ক্ষেত নষ্ট হয়নি। কিন্তু বন্যার পানি নেমে যাওয়ার সঙ্গে এখানে বড় ধরনের বৃষ্টি না হয়ে কয়েক সপ্তাহ ধরে খরা বিরাজ করায় আমনক্ষেতে দেখা দেয় তীব্র পোকার আক্রমণ।
পোকার আক্রমণে এখানকার সবুজের আমন ধানক্ষেত এখন সাদা হয়ে যাচ্ছে। কোনো কোনো ধান ক্ষেত আগুনের পোড়ার মতো রঙ ধারণ করেছে। এখানকার ভুক্তভোগী কৃষকরা স্থানীয় কৃষি বিভাগের পরামর্শ না পেলেও বিভিন্ন ওষুধ কোম্পানির শরণাপন্ন হচ্ছেন। কৃষকরা ওষুধ কোম্পানীর কাছ থেকে পরামর্শ নিয়ে তারা ক্ষেতে ওষুধ স্প্রে করে ফসল বাঁচানোর চেষ্টা করছেন।
তবে ওষুধ স্প্রে করে কারো সীমিত কাজ হলেও আবার কারো কাজেই আসছে না। মহিষখোচা ইউপির বালাপাড়া গ্রামের কৃষক অনিল চন্দ্র বর্মণ বলেন, তাদের ৭ বিঘা আমন ক্ষেতে মাজরা পোকা, ধান গাছ কেটে দেয়া কারেন্ট পোকার আক্রমণ করেছে।
স্থানীয় কৃষি বিভাগের পরামর্শ এখনো তারা পাননি। তিনি বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, বায়ার ওষুধ কোম্পানির লোকজন তাদের ক্ষেত দেখে তাদের কোম্পানীর ওষুধ স্প্রে করার পরামর্শ দিয়েছেন।
তাদের পরামর্শে তিনি এখন তার আমন ক্ষেতে ওষুধ স্প্রে করছেন। তবে এসব ক্ষেতে ধানের উৎপাদন তেমন ভালো হবে না।
লালমনিরহাট পৌর এলাকার নয়ারহাট গ্রামের কৃষক আব্দুর রহমান বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, কৃষকের এবার শান্তি নেই। দফায় দফায় বন্যায় আমন ধান বাঁচানোর চেষ্টা করে নাজেহাল হয়েছি। বন্যার পর আমন ক্ষেতে মাজরা পোকা, ধান গাছ কেটে দেয়া কারেন্ট পোকা ও ধান গাছের মাজা খাওয়ার পাপড়ি পোকার আক্রমণে আমরা এখন দিশেহারা। 
তিনি আরো বলেন, এবার আমন ফসলের উৎপাদন ভালো না হলে পারিবারিক খাদ্য সংকটে পড়ার আশঙ্কা করছি।
লালমনিরহাট  কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক শামীম আশরাফ বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, লালমনিরহাটে বর্তমানে রাতে কুয়াশা ও দিনে রোদের কারণে আমন ধানের গোড়া স্যাঁতস্যাঁতে থাকায় ধানক্ষেতে পোকার আক্রমণ হচ্ছে। এ রোগ সম্পর্কে সচতেনতা ও প্রতিষেধক ব্যবস্থার লিফলেট কৃষকের মাঝে বিতরণ করা হচ্ছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর লালমনিরহাট প্রতিনিধি হাসানুজ্জামান হাসান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.