আবার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: নতুন সলিড-ফুয়েল হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার কথা জানিয়েছে উত্তর কোরিয়া। কোরীয় উপদ্বীপে চলমান উত্তেজনার মধ্যে স্থানীয় সময় রবিবার বিকালে এই কঠিন ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করেছে দেশটি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা খবরটি জানিয়েছে।
উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ জানিয়েছে, নতুন মাল্টি-স্টেজ হাই-থ্রাস্ট সলিড-ফুয়েল ইঞ্জিন এবং একটি মধ্যবর্তী-রেঞ্জের হাইপারসনিক ম্যানুভারেবল নিয়ন্ত্রিত ওয়ারহেডের নির্ভরযোগ্যতা পরীক্ষা করার লক্ষ্যে এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছে।
কেসিএনএ আরও জানিয়েছে, এই পরীক্ষা-নিরীক্ষা প্রতিবেশী দেশুগুলোর জন্য কোনও হুমকি সৃষ্টি করেনি এবং আঞ্চলিক পরিস্থিতির সঙ্গে এর কোনও সম্পর্ক নেই।
সিউলের জয়েন্ট চিফস অফ স্টাফ রবিবার এক বিবৃতিতে বলেছেন, ক্ষেপণাস্ত্রটি পূর্ব দিকে উড়েছিল, প্রায় ১ হাজার কিলোমিটার ভ্রমণ করে। জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে যে এর সর্বোচ্চ উচ্চতা কমপক্ষে ৫০ কিলোমিটার ।
উত্তর কোরিয়ার শেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষাটি ছিল একটি সলিড-ফুয়েল ইন্টারকন্টিনেন্টাল ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র যা ১৮ ডিসেম্বর পূর্ব সাগরে নিক্ষেপ করা হয়।
এর আগে ১১ ও ১৪ নভেম্বর একটি মধ্যবর্তী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের জন্য নতুন সলিড সলিড ফুয়েল ইঞ্জিন ক্ষেপণাস্ত্রটি পরীক্ষা করে।
মূলত পিয়ংইয়ংয়ের একের পর এক আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের জেরে দুই কোরিয়ার মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনা এবং সেইসাথে পিয়ংইয়ং ও মস্কোর মধ্যে সম্পর্ক আরও গভীর হওয়ার মধ্যেই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়টি সামনে এলো।
উত্তর কোরীয় নেতা কিম জং উন গত সপ্তাহে সিউলকে তার প্রধান শত্রু হিসাবে চিহ্নিত করেছেন এবং সতর্ক করেছেন যে তিনি দক্ষিণ কোরিয়াকে ধ্বংস করতে দ্বিধা করবেন না।
বিশ্লেষকরা বলেছেন, দক্ষিণ কোরিয়াকে সবচেয়ে শত্রুতাপূর্ণ রাষ্ট্র হিসাবে যে সংজ্ঞায়িত উত্তর কোরিয়া করেছে এই পদক্ষেপটি ভবিষ্যতের যুদ্ধে সিউলের বিরুদ্ধে পিয়ংইয়ংকে পারমাণবিক অস্ত্রের ব্যবহারের সুযোগ করে দিতে পারে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.