আবার বঙ্গোপসাগরে নিম্নচাপ

বিশেষ (ভারত) প্রতিনিধি: বঙ্গোপসাগরে ফের ঘনাচ্ছে নিম্নচাপ (West Bengal Weather Forecast)। আবহাওয়া দফতর জানিয়েছে আগামী শনিবার উত্তরপূর্ব বঙ্গোপসাগর ও সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর তৈরি হবে নিম্নচাপ (Bengal Weather Update)।
এর প্রভাবে দক্ষিণবঙ্গের উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে (West Bengal Weather Forecast)। আগামী দুদিন বাড়বে তাপমাত্রা বাড়বে। থাকবে আদ্রতা জনিত অস্বস্তি (Kolkata Weather forecast ) মায়ানমার সংলগ্ন উপকূল ও গালস অফ মার্তাবানে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত এই ঘূর্ণাবর্ত উত্তর পশ্চিম দিকে এগিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করবে। সেখানেই এই সিস্টেম নিম্নচাপে (West Bengal Weather Forecast) পরিণত হবে। শনিবার উত্তর পূর্ব ও সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর তৈরি হবে নিম্নচাপ। ক্রমশ এই নিম্নচাপ পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এগিয়ে উড়িষ্যা উপকূলে অবস্থান করবে।
কলকাতায় (Kolkata Weather Forecast)আজ আংশিক মেঘলা আকাশ। দু-এক পশলা বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির (Bengal Weather Update) সম্ভাবনা। আগামীকাল মূলত পরিষ্কার আকাশ থাকবে কলকাতায়।
আগামী ৪৮ ঘণ্টায় বাড়বে তাপমাত্রা। থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। শনিবার থেকেই আবহাওয়ার পরিবর্তন। মেঘলা আকাশে মেঘ থাকবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ। উপকূলের তিন জেলা দক্ষিন ২৪ পরগনা উত্তর ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর পশ্চিম মেদিনীপুরের বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও হালকা ঝোড়ো হাওয়ার সম্ভাবনা।
মৎস্যজীবীদের জন্য সর্তকতা জারি করেছে আবহাওয়া দপ্তর। শুক্রবার বিকেলের মধ্যে মৎস্যজীবীদের ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে। শনিবার থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আগামী কয়েকদিন ভারী বৃষ্টি হবে উত্তর প্রদেশ ও উত্তরাখণ্ড। এছাড়াও উত্তরপশ্চিম ভারতের বিভিন্ন রাজ্যে বৃষ্টি বাড়বে।
আগামী কয়েক দিন বৃষ্টি বেশি হবে রাজস্থান এবং গুজরাতেও। রবি ও সোমবার বৃষ্টির বাড়বে দক্ষিণবঙ্গে। ভারী বৃষ্টির হলুদ সর্তকতা দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। এছাড়াও বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি বিক্ষিপ্তভাবে দু-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে কলকাতা হাওড়া হুগলি পুরুলিয়া বাঁকুড়া ঝাড়গ্রাম এবং উত্তর ২৪ পরগনা তে।উত্তরবঙ্গে আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বজ্রগর্ভ মেঘ থেকে স্থানীয়ভাবে হালকা মাঝারি বৃষ্টি হতে পারে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর বিশেষ (ভারত) প্রতিনিধি রাজশ্রী বন্দ্যোপাধ্যায়। # 

Comments are closed, but trackbacks and pingbacks are open.