আবারও ৬ বলে ৬ ছক্কা, রেকর্ড বুকে জসকরন

বিটিসি স্পোর্টস ডেস্ক: চলছিল পাপুয়া নিউগিনি ও যুক্তরাষ্ট্রের মধ্যকার ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচ। ৪৯তম ওভার শেষে যুক্তরাষ্ট্রের স্কোর ৯ উইকেটে ২৩৫ রান। তবে ৫০তম ওভার শেষেই দলীয় স্কোর হয়ে গেল ২৭১/৯। অর্থাৎ আবারো ছক্কা বৃষ্টি দেখলো ক্রিকেট বিশ্ব। ইনিংসের শেষ ছয় বলে টানা ছয়টি ছক্কা হাঁকিয়ে ক্রিকেটের এই এলিট ক্লাবে যুক্ত হলেন যুক্তরাষ্ট্রের উইকেটরক্ষক ব্যাটসম্যান জসকরন মালহোত্রা!
পাপুয়া নিউগিনির বোলার গউদি টোকাকে দলীয় ৫০তম ওভারে টানা ছয় বলে ছয়টি ছক্কা হাঁকিয়ে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে এই রেকর্ডে নাম লেখালেন জসকরন। কিছুদিন আগে পোলার্ড সর্বশেষ ছয় ছক্কা হাঁকালেও এর আগে হার্শেল গিবস ও যুবরাজ সিং ছয় ছক্কা হাঁকানোর রেকর্ড গড়েন। এবার সেই তালিকায় যুক্ত হলো যুক্তরাষ্ট্রের উইকেটরক্ষক ব্যাটসম্যান জসকরন মালহোত্রার নাম।
তবে এদের মধ্যে যুবরাজ আর পোলার্ড রেকর্ডটি গড়েছেন টি-টোয়েন্টি ফরম্যাটে। ওয়ানডেতে আগে ছিলেন কেবল একজন- প্রোটিয়া অপেনার হার্শেল গিবস। এই ফরম্যাটে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে নাম লেখালেন জসকরন মালহোত্রা।
ওই ওভারে ছয়টি ছক্কা হাঁকানো জসকরন ম্যাচে মোট ১৬টি ছক্কা ও মাত্র ৪টি চার হাঁকিয়ে খেলেন ১৭৩ রানের অপরাজিত এক ইনিংস। মাত্র একটি ছক্কার জন্য ২০১৯ বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে ইংলিশ অধিনায়ক ইয়ন মরগ্যানের হাঁকানো ১৭ ছক্কার রেকর্ডটি ছুঁতে পারেননি।
তবে মজার বিষয় হলো- এর আগে মাত্র ৬টি ওয়ানডে খেলা জসকরনের সর্বোচ্চ ইনিংস ছিল ১৮ এবং মোট রান সংখ্যা ছিল ৫৫। এমনকি প্রথম শ্রেণির কোনো ম্যাচেই কোনো শতকও ছিল না ৩২ বছর বয়সী এই ভারতীয় উইকেটকিপারের। ফিফটিই আছে মাত্র ৩টি।
জসকরন মালহোত্রা যখন ক্রিজে এসেছিলেন যুক্তরাষ্ট্রের ইনিংসে তখন চলছিল সবে দশম ওভার। ২৯ রানে ৩ উইকেট হারিয়ে ধুঁকছে দল। সেই জায়গা থেকে ঘুরে দাঁড়িয়ে হার না মানা ১৭৩ রানের এক অনবদ্য ইনিংস খেলেন মালহোত্রা। যা কিনা যুক্তরাষ্ট্রের ইতিহাসে কোনো ব্যাটসম্যানের দ্বিতীয় ব্যক্তিগত সেরা ইনিংস।
ওয়ানডে মর্যাদা পাওয়ার পর সেঞ্চুরি করা প্রথম আমেরিকান ব্যাটসম্যানও মালহোত্রা। সেইসঙ্গে ওয়ানডে ক্রিকেটে পাঁচ নম্বরে নেমে সবচেয়ে বড় ইনিংসের মালিক এখন তিনিই। ২০১৫ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ডি ভিলিয়ার্সের ৬৬ বলে ১৬২ রানই ছিল এতদিন এই পজিশনের সেরা ইনিংস। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.