আবারও শহরে ধরা পড়ল ভুয়ো টেলিফোন এক্সচেঞ্জ

কলকাতা (ভারত) প্রতিনিধি: আবারও শহরে ধরা পড়ল ভুয়ো টেলিফোন এক্সচেঞ্জ। মঙ্গলবার রাতে হাতেনাতে ধরল কলকাতা পুলিশের এ এস টি এফ এর দল। সোর্স মারফত খবর পেয়ে মঙ্গলবার রাতে কসবার সুইনো স্ট্রীট থেকে ধরা পরে অমিত গুপ্তা নামে এক ব্যক্তি যিনি এই ভুয়ো এক্সচেঞ্জটি চালাচ্ছিলেন। বাজেয়াপ্ত করা হয় সিমকার্ড,সিম বক্স সমেত রাউটার ও অন্যান্য ইলেকট্রনিক গেজেট যা দেখে চক্ষু চড়ক গাছ স্থানীয় প্রশাসনের।
ভুয়ো টেলিফোন এক্সচেঞ্জ খুলে সিম বক্স প্রযুক্তি ব্যবহার করে আন্তর্জাতিক কলকে জি এস এম কলে পরিবর্তন করত ঐ ব্যক্তি। প্রধানত মধ্যপ্রাচ্যের দেশ থেকে আসা কল গুলোতে জি এস এম কলে বদলে দেওয়া হতো।
গতমাসেই রাজ্য পুলিশের এস টি এফ ও অভিযান চালিয়ে তিনজনকে গ্রেফতার করে। সেবার ও কসবা থেকে উদ্ধার হয়েছিল ভুয়ো টেলিফোন এক্সচেঞ্জএর যন্ত্রপাতি।
কিছুদিন আগে আর্মি ইন্টেলিজেন্স জানায় ভুয়ো টেলিফোন এক্সচেঞ্জ খুলে বিভিন্ন কেন্দ্রীয় বাহিনীতে ফোন করে গোপন নথি হাতিয়ে নেবার চেষ্টা চলছে। টেলিকমমণ্ত্রকের আভ্যন্তরীণ তদন্তে ধরা পরেছে এই সব আন্তর্জাতিক কল। যা দেশের নিরাপত্তার পক্ষে বিপদজনক সেইসঙ্গে বিপুল পরিমাণ রাজস্ব ক্ষতি।
ভুয়ো এক্সচেঞ্জ চালানোর জন্য হায়দরাবাদ থেকে কয়েক জন কে গ্রেফতারের পর জানা যায় এখানেও এর চাঁই সক্রিয়। তদন্তে জানা গেছে,সিম বক্সের সঙ্গে প্রি-অ্যাক্টিভেটেড সিম লাগিয়ে আন্তর্জাতিক কলকে জি এস এম কলে বদলে ফেলা হতো। এর জন্য সরকারের কোনও অনুমোদন ছিল না। সিম বক্সের আই পি অ্যাড্রেস এবং সিম চড়া দামে বিক্রি করা হতো বিদেশীদের।
তদন্তকারী অফিসারদের ব্যক্তব্য এই প্রযুক্তি ব্যবসায়িক কাজে ব্যবহার করা যায় না। এই প্রযুক্তিতে কোথা থেকে কল আসছে বোঝা যায় না।তাই এই প্রযুক্তি ব্যবহার করে নিজেদের মধ্যে যোগাযোগ রাখতে পারে এবং কাউকে হুমকি দিয়ে তোলা ও চাইতে পারে। তদন্তকারীরা আরও দেখছে এর সাথে আন্তর্জাতিক চোরাচালান বা জঙ্গি যোগ আছে কি না।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.