আবারও দ. কোরিয়ায় যেতে পারবে বাংলাদেশী শ্রমিকরা

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: কোভিড-১৯ মহামারি পরিস্থিতির কারণে গত বছরের জুন থেকে স্থগিত থাকা বাংলাদেশ প্রবাসী শ্রমিকদের প্রবেশ সম্প্রতি পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ কোরিয়া।
আজ মঙ্গলবার (০৯ নভেম্বর) ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত লি জাং-গুণ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদের সঙ্গে বৈঠকে এই সিদ্ধান্তের কথা জানান।
রাষ্ট্রদূত লি বাংলাদেশ সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য অনুরোধ জানান। রাষ্ট্রদূত জানান, কোরিয়ায় আসা বাংলাদেশি প্রবাসী শ্রমিকদের মধ্যে কোভিড-১৯ পজিটিভ কেস পাওয়া গেছে যারা তাদের ভ্রমণের আগে, ভ্রমণের সময় এবং পরে সম্পূর্ণ টিকাদানসহ প্রয়োজনীয় প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করে।
ইমরান আহমেদ কোরিয়ান সরকারের এই সিদ্ধান্তের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন, এবং বাংলাদেশী প্রবাসী শ্রমিকদের কোরিয়ায় প্রবেশ ও পুনঃপ্রবেশের সুষ্ঠু ও সফলভাবে পারিচালনার জন্য কোরিয়ান কর্তৃপক্ষেকে পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন।
কোরিয়ান সরকার ২০০৮ সাল থেকে এমপ্লয়মেন্ট পারমিট সিস্টেমের (ইপিএস) আওতায় বাংলাদেশসহ ১৬টি দেশের বিদেশি প্রবাসী শ্রমিকদের নিয়োগ দিয়েছে এবং প্রতি বছর ২-৩ হাজারের মতো বাংলাদেশি শ্রমিক এই কর্মসূচির আওতায় উপকৃত হচ্ছে। বর্তমানে এই ব্যবস্থার অধীনে কোরিয়ায় অবস্থানরত বাংলাদেশী কর্মীর সংখ্যা প্রায় ৭ হাজার ৫০০ যা মহামারির আগে ছিল ১০ হাজারের বেশি। ২০২০-২১ অর্থবছরে কোরিয়ায় প্রবাসী বাংলাদেশিদের রেমিট্যান্সের পরিমাণ সর্বোচ্চ রেকর্ড গড়েছে যা ছিল ২০৯ হাজার মার্কিন ডলার যা কোরিয়াকে বাংলাদেশের জন্য ১৩তম বৃহত্তর রেমিট্যান্স উৎস দেশ হিসেবে বিবেচিত করেছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.