আবারও উত্তর কোরিয়ার জোড়া ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: উত্তর কোরিয়া আবারও জোড়া ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। মঙ্গলবার (১৪ মার্চ) সকালে দেশটির পশ্চিম উপকূলের কাছ থেকে দুটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। ক্ষেপণাস্ত্র ২টি প্রায় ৬২০ কিলোমিটার দূরে গিয়ে লক্ষ্যবস্তুতে আঘাত হানে। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ (জেসিএস) এক বিবৃতিতে এ তথ্য জানায়। এর আগে গতকালও, উত্তর কোরিয়া নিজেদের উপকূলে সাবমেরিন থেকে পরপর দুটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে।
দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী গতকাল ১১ দিনের যৌথ সামরিক মহড়া শুরু করেছে। এ মহড়ার নাম দেওয়া হয়েছে ‘ফ্রিডম শিল্ড ২৩’। এ মহড়া নিয়ে আপত্তি জানিয়ে আসছে পিয়ংইয়ং। এর মধ্যেই একের পর এক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে নিজেদের শক্তি প্রদর্শন করছে পিয়ংইয়ং। আজ স্থানীয় সময় সকাল ৭টা ৪০ মিনিটে উত্তর কোরিয়ার পশ্চিম উপকূল–সংলগ্ন দক্ষিণ হাওয়ানঘায়ে প্রদেশ থেকে দুটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়া হয়।
বিবৃতিতে আরও বলা হয়েছে, উত্তর কোরিয়ার জোড়া ক্ষেপণাস্ত্র পরীক্ষার পরিপ্রেক্ষিতে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে। এ বিষয়ে দক্ষিণ কোরীয় গোয়েন্দারা যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগাযোগ রেখে কাজ করছেন।
অন্যদিকে জাপানের চিফ কেবিনেট সেক্রেটারি হিরোকাজু মাতসুনো বলেছেন, ‘উত্তর কোরিয়া থেকে উৎক্ষেপণ করা এসব ক্ষেপণাস্ত্র জাপানের ভূখণ্ড কিংবা সমুদ্রসীমার ওপর দিয়ে গেছে, এমন তথ্য জানা যায়নি। এই বিষয়ে আরও তথ্য সংগ্রহের নির্দেশ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।’
এর আগে গতকাল ভোরে উত্তর কোরিয়ার পূর্ব উপকূলে ‘৮.২৪ ইয়ংগুং’ সাবমেরিন থেকে দুটি কৌশলগত ক্রুজ ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ জানায়, প্রায় ১ হাজার ৫০০ কিলোমিটার দূরে সাগরে আগে থেকে ঠিক করে রাখা লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র দুটি আঘাত হানে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.