আফ্রিকার তেল সমৃদ্ধ দেশ গ্যাবনে ‘সেনা অভ্যুত্থানে প্রেসিডেন্ট ক্ষমতাচ্যুত’

বিটিসি নিউজ ডেস্ক: আফ্রিকার তেল সমৃদ্ধ দেশ গ্যাবনের সেনাবাহিনীর জুনিয়র অফিসাররা আজ সোমবার দেশটির ক্ষমতা দখল করেছে বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। বঙ্গোর পরিবার ৫০ বছরেরও বেশি সময় ধরে দেশটি শাসন করছিল।

পশ্চিম আফ্রিকার দেশটির সৈনিকরা জানায়, তারা ‘গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য’ অভ্যুত্থান ঘটিয়েছে।

স্থানীয় সময় ০৪:৩০-এ তারা রাষ্ট্রীয় রেডিও স্টেশন দখল করে একটি সংক্ষিপ্ত ঘোষণায় ‘ন্যাশনাল রেস্টোরেশন কাউন্সিল’ চালু করার কথা জানায়।

দেশটির রাজধানী লিবরেভিলে সাঁজোয়া যান ও ট্যাঙ্ক চলাচল করতে দেখা যাচ্ছে।

গ্যাবনের প্রেসিডেন্ট আলি বঙ্গো তার বাবা ওমর বঙ্গোর কাছ থেকে দেশের শাসনভার পান। ২০১৬ সালে তিনি ব্যাপক কারচুপি ও সহিংসতায় প্রশ্নবিদ্ধ একটি নির্বাচনে খুব স্বল্প ব্যবধানে জয়লাভ করেন।

অক্টোবরে স্ট্রোকে আক্রান্ত হওয়ার হওয়ার পর তিনি মরক্কোয় চিকিৎসা নেন। গত দুই মাস ধরে তিনি দেশের বাইরে আছেন।

নববর্ষে বঙ্গো টেলিভিশনে একটি বক্তৃতা দিয়ে জানান, তিনি ভালো আছেন।

সৈনিকরা এই বার্তায় হতাশ হয়েছে জানিয়ে বলেছিল, ‘এটা ক্ষমতা আঁকড়ে থাকার একটা বিরামহীন চেষ্টা’।

কথিত প্যাট্রিওটিক মুভমেন্ট অফ দ্য ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি ফোর্সেস অফ গ্যাবনের নেতা লেফটেন্যান্ট কেলি অন্ডো ওবিয়াং  এই ভাষণের কঠোর সমালোচনা করেন। তিনি বিশেষ করে তরুণদের ‘ভাগ্যের নিয়ন্ত্রণ নিজের হাতে নিতে’ বলেন।

বিদ্রোহীরা সৈনিকদেরকে ‘জাতীয় স্বার্থে’ যোগাযোগ ব্যবস্থা, গোলাবারুদ মজুদ করার জায়গা এবং এয়ারপোর্টের নিয়ন্ত্রণ নেয়ার আহ্বান।

সরকার এ বিষয়ে এখনও কোনও বিবৃতি দেয়নি।

গ্যাবনের প্রতিবেশী দেশ কঙ্গোয় প্রেসিডেন্ট নির্বাচনের পর সহিংসতা দেখা দেয়ায় মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প গ্যাবনে থাকা মার্কিন নাগরিকদের সুরক্ষার জন্য সেখানে মার্কিন সৈন্য মোতায়েন করেন।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.